কোটা বিরোধী আন্দোলনের তীব্রতার মুখে দেশ ছেড়ে এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে আশ্রয় নিয়ে আছেন শেখ মুজিব কন্যা শেখ হাসিনা। এই খবর সামনে আসার পর থেকেই দেশের চতুর্প্রান্তে আওয়ামী লীগ নেতা, নেত্রীদের বাড়ি, কার্যালয়ে অগ্নিসংযোগ ঘটানো হয় যার মধ্যে ছিল মাশরাফির বাড়ি। গনভবন, সংসদ ভবনকে হাইজ্যাক করে নিয়েছিল সাধারন জনগণ। উত্তপ্ত হয়ে উঠেছিল দেশের অবস্থা। তাছাড়া, সম্প্রতি নড়াইলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে গুলি, বোমা বিস্ফোরণ ও মারধর করার অভিযোগে আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক সাবেক সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজা এবং তাঁর বাবা গোলাম মুর্তজা সহ ৯০ জনের নামে মামলা হয়েছে। এই সব ঘটনার পরিপ্রেক্ষিতে সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকে মাশরাফি বিন মর্তোজার একটি ভিডিও ক্লিপ বিশাল ভাইরাল হচ্ছে যেখানে তাকে বলতে শোনা যাচ্ছে- ঘরবাড়ি লুট করে ঘরে আগুন দিয়ে ঘর ছাড়া করেছেন, এখন আবার মামলাও দিচ্ছেন। দেয়ালে পিঠ ঠেকে গেলে সামলাতে পারবেন তো?।

তথ্য যাচাই করে আমরা পেয়েছি ভিডিওটি এডিটেড। মাদক, যৌতুক ও বাল্য বিবাহের বিরুদ্ধে তরুণদের ভুমিকা ও খেলাধুলার গুরুত্ব নিয়ে আলোচনা করার তার বক্তব্যের একটি ভিডিওর সাথে অডিও ক্লিপটি জুড়ে দেওয়া হয়েছে।

ফেসবুক পোস্ট

তথ্য যাচাইঃ

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওর কি ফেমগুলোকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলে, ভিডিওর সাথে সাদৃশ্য রয়েছে এরকম একটি ভিডিও ‘Poristhiti TV – পরিস্থিতি’ নামের একটি ইউটিউব চ্যানেলে পাওয়া যায়। চলতি বছরের ৬ জুলাইয়ে আপলোড করা এই ভিডিওর বিবরণে জানানো হয় যে মাশরাফির বক্তব্যের এই ভিডিওটি ৪ জুলাই তারিখে মিরপুর ইনডোর স্টেডিয়ামের যেখানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগ নিয়ে বক্তব্য রেখেছিলেন। যা থেকে স্পষ্ট হয় যে, ভিডিওটি আওয়ামী লীগ সরকার পতনের আগের।

উপরোক্ত তথ্যকে সূত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে মিরপুর ইনডোর স্টেডিয়ামে তার ভাষণের পুরো ভিডিওটি ‘Janakantha News’-এর ইউটিউব চ্যানেলে পেয়ে যায়। ভিডিওটি ৪ জুলাই,২০২৪, তারিখে আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা হয়েছে,” মাদক-যৌতুক-বাল্যবিয়ের বিরুদ্ধে ভূমিকা রাখবে ছাত্রলীগ | Mashrafe Bin Mortaza।“ ৩ মিনিট ৪৩ সেকেন্ডের দীর্ঘ এই ভিডিওতে মাশরাফি মাদক, যৌতুক ও বাল্য বিবাহের বিরুদ্ধে তরুণদের ভুমিকা ও খেলাধুলার গুরুত্ব নিয়ে আলোচনা করতে দেখা যাচ্ছে।

২৬ জুন তারিখ থেকে রাজধানীর মিরপুর ইনডোর স্টেডিয়ামে দেশের সরকারি ও বেসরকারি ৬৪টি বিশ্ববিদ্যালয় নিয়ে আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট প্রতিযোগিতা শুরু হয়েছিল। পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে এক জমকালো আয়োজনের মাধ্যমে বিজয়ী দল-বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ) এবং রানার্স আপ সোনারগাঁও ইউনিভার্সিটি টিমকে পুরস্কার তুলে দেওয়া হয়েছিল। বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তাজা সহ ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ। পারিবারিক, সামাজিক বা রাষ্ট্রীয় পর্যায়ে যে সকল ব্যক্তি ও প্রতিষ্ঠান মাদক, বাল্যবিবাহ ও যৌতুক প্রতিরোধে ভূমিকা রেখেছেন এরকম তিনজনকে পুরস্কৃত করা হয়েছিল এই অনুষ্ঠান থেকে। সংবাদ প্রতিবেদন পড়ুন

নিষ্কর্ষঃ তথ্য যাচাইয়ের মাধ্যমে ফ্যাক্ট ক্রিসেণ্ডো এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, বৈষম্যবিরোধী আন্দোলনের জেরে হাসিনা সরকার পতনের পর আওয়ামী লীগ নেতাদের বাড়িতে অগ্নিসংযোগ ঘটানো নিয়ে মাশরাফি বিন মোর্তাজার ক্ষোভ উজড়ে হুমকিমুলক ভাষণের ভিডিওটি এডিটেড। আসল ভিডিওতে তিনি মাদক, যৌতুক ও বাল্য বিবাহের বিরুদ্ধে তরুণদের ভুমিকা ও খেলাধুলার গুরুত্ব নিয়ে আলোচনা করছিলেন।

Claim Review :   মাশরাফি বিন মর্তুজা বলছেন- ঘরবাড়ি লুট করে ঘরে আগুন দিয়ে ঘর ছাড়া করেছেন, এখন আবার মামলাও দিচ্ছেন। দেয়ালে পিঠ ঠেকে গেলে সামলাতে পারবেন তো?
Claimed By :  Social Media User
Fact Check :  ALTERED