হাসিনা সরকারের গনভ্যুত্থানের পর দেশের বিশৃঙ্খল রাজনৈতিক পরিস্থিতির পর আসা বন্যায় বাজারে জিনিসপত্রের দামে যেন আগুন লাগিয়েছে। জিনিস পত্রের দাম বৃদ্ধির এই পরিস্থিতিতে সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, পাকিস্তান থেকে আমদানিকৃত পেঁয়াজের বস্তায় পাথর পাওয়া গেছে। ২৫ কেজি পিঁয়াজে নাকি ৪- ৫ কেজি পাথর দিয়েছে পাকিস্তান। ১ মিনিট ৩৩ সেকেন্ডের এই ভিডিও প্রতিবেদনে পেঁয়াজ আড়ৎদাররা পেঁয়াজের বস্তায় পাথর পাওয়া নিয়ে নিজেদের মন্তব্য করছেন। ভাইরাল এই ফেসবুক পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে,”২৫ কেজি পিঁয়াজে নাকি ৪ / ৫ কেজি পাথর দিয়েছে পাকিস্তান , এগুলো যেন ছাত্র সমাজ আন্দোলনে ব্যবহার করতে পারে সে জন্য । পাকিস্তানের এই কৃতজ্ঞতা আমরা কখনো ভুলবো না।“

তথ্য যাচাই করে আমরা পেয়েছি দাবিটি বিভ্রান্তিকর। পাকিস্তান থেকে নয়, তুরস্ক থেকে আমদানিকৃত পেঁয়াজের বস্তা থেকে পাথর পাওয়ার এই সংবাদ উপস্থাপনটি ২০২০ সালের।

ফেসবুক পোস্ট

তথ্য যাচাইঃ

‘সময় টিভি’র উপস্থাপনের কথাকে মাথায় রেখে ইউটিউবে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। ফলে, ফলে, হুবহু এই ভিডিওটি সময় টিভির ইউটিউব চ্যানেলে পেয়ে যায়। ২০২০ সালের ১১ নভেম্বর তারিখে আপলোড করা এই ভিডিও উপস্থাপনের শিরোনামে লেখা হয়েছে,” ডলারে কেনা পেঁয়াজের বদলে আসছে পাথর | Onion Market |”

ভিডিওর বিবরণীতে লেখা হয়েছে-ডলারে কেনা পেঁয়াজের বদলে আসছে পাথর। মিশর ও তুরস্কসহ বিশ্বের নানা দেশ থেকে চট্টগ্রামের খাতুনগঞ্জের আমদানিকারকরা আনেন কোটি কোটি টাকার পেঁয়াজ। পরে পেঁয়াজের বস্তা খুলে মিলছে কিছু পাথরও। অপরদিকে নষ্ট হয়ে যাচ্ছে শতশত বস্তা পেঁয়াজ। এতে উভয় সংকটে পড়ে ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। আশরাফুল আলম মামুনের ক্যামেরায় সফিকুল আলমের প্রতিবেদন। ভিডিওতে সংবাদ উপস্থাপক জানাচ্ছেন যে, রপ্তানি দেশ তুরস্ক থেকেই বস্তা বন্দী হয়ে আসছে পাথর।

বাজারে দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় জিনিসের দামে নিয়ন্ত্রনে আনতে ভারত, চীন সহ পাকিস্তান থেকে আমদানি করা হচ্ছে ডিম, আলু, পেয়াজের। প্রতিবেদন গুলোতে কোথাও উল্লেখ করা হয়নি যে, সাম্প্রতিক কালের আমদানিকৃত পেঁয়াজের বস্তায় পাথর পাওয়া যাচ্ছে।

নিষ্কর্ষঃ তথ্য যাচাইয়ের মাধ্যমে ফ্যাক্ট ক্রিসেণ্ডো এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, আমদানিকৃত পেঁয়াজের বস্তা থেকে পাথর পাওয়ার খবরটি সাম্প্রতিক নয়। ২০২১ সালের নভেম্বর মাসে তুরস্ক থেকে আমদানিকৃত পেঁয়াজের বস্তায় পাথর পাওয়ার খবরকে পাকিস্তান থেকে আমদানিকৃত পেঁয়াজের বস্তা দাবি করে শেয়ার করা হচ্ছে।

Claim Review :   সম্প্রতি পাকিস্তান থেকে আমদানিকৃত পেঁয়াজের বস্তায় পাথর পাওয়া গেছে।
Claimed By :  Social Media User