গত ৫ আগস্টে কোটা বিরোধী ছাত্রদের বিক্ষোভের মুখে পড়ে দেশ ছাড়তে বাধ্য হয়েছে শেখ হাসিনা। দেশ ছেড়ে ভারতে ঠাই নিয়েছে। ভারতের থেকে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেয়ার প্রচেষ্টা এখনো পর্যন্ত সফল হয়নি। তাই রয়েছে ভারতেই। এই আবহেই সাবেক প্রধানমন্ত্রীর একটি ছবি বেশ ভাইরাল হচ্ছে যেখানে তাকে টেবিলের সামনে চেয়ারে বসে থাকেতে দেখা যাচ্ছে। তাকে খাবার পরিবেশন করছেন একজন মহিলা। তার সামনে সাজানো রয়েছে অনেকধরনের খাবার। ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে যে, দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর ভারতে তাকে এভাবেই আপ্যায়ন করা হচ্ছে।

ভাইরাল এই ফেসবুক পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে,”যারা হায় হুতাশে আছেন..ঘর ছেড়ে উনি কি খাচ্ছেন কিভাবে আছেন তাদের জন্য লেটেস্ট। শশুড় বাড়িতে হাসু পাগলি আপ্যায়ন ভালোই চলতাসে, দই, লুচি, সন্দেশ, পিঠা,শুধু ইলিশ টা আর গরুর মাংসটা, পাংগাস, রুই, খাসির রানটা, কাঠালের বারগারটা আর কুমড়ার বেগুনিটা মিসিং!😋😝।“

তথ্য যাচাই করে আমরা পেয়েছি ছবিটি সাম্প্রতিক সময়ের নয়, বরং ২০১৯ সালের। তাছাড়া, ছবিটি ভারতে নয় বরং মির্জাপুরে তোলে হয়েছে।

ফেসবুক পোস্ট আর্কাইভ

তথ্য যাচাইঃ

ভাইরাল এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে, ‘lifetv24’-এর ১৮ মার্চ, ২০১৯, তারিখের প্রতিবেদনে এই ছবির উল্লেখ পাওয়া যায়। যা থেকে স্পষ্ট হয় যে, ছবিটি সম্প্রতির নয়।

প্রতিবেদন আর্কাইভ

এই ছবি সম্বলিত সংবাদ মাধ্যম ‘সংবাদ প্রতিদিন’-এর ২০১৯ সালের ১৫ মার্চের প্রতিবেদনের শিরোনামে লেখা হয়েছে,”কাঁসার বাসনে ৩১ পদে সাজানো পাত, আপ্যায়ণে আপ্লুত হাসিনা।“

প্রতিবেদন অনুযায়ী, মির্জাপুরে কুমুদিনী কমপ্লেক্সের ভারতেশ্বরী হোমসে শহিদ দানবীর রণদাপ্রসাদ সাহা স্মারক সম্মাননা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠান শেষে কুমুদিনী পরিবারের আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন প্রধানমন্ত্রী। সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহেনা। শেখ হাসিনার জন্য ৩১ পদের বাঙালি খাবারের আয়োজন করেছিল কুমুদিনী পরিবার। সেখানে কাঁসার থালায় খাবার ও কাঁসার গ্লাসে জল খেয়েছেন প্রধানমন্ত্রী। ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কেও এমনভাবে আপ্যায়ণ করেছিল এই পরিবার।

প্রতিবেদন আর্কাইভ

‘ইত্তেফাক’-এর ১৫ মার্চ,২০১৯, তারিখের প্রতিবেদন থেকেও একই তথ্য পাওয়া যায়।

প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেণ্ডো এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, দেশ ছেড়ে ভারতে সাবেক প্রধানমন্ত্রীর আপ্যায়নের নামে ভাইরাল ছবিটি সাম্প্রতিক নয় বরং ২০১৯ সালের এবং ছবিটি বাংলাদেশের মির্জাপুরের কুমুদিনী কমপ্লেক্সের ভারতেশ্বরী হোমসে তোলা হয়েছে।

Claim Review :   দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পর ভারতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিভিন্ন ধরনের খাবার পরিবেশন করে আপ্যায়ন করার ছবি।
Claimed By :  Social Media User
Fact Check :  -