অভিনেতা আলমগীরের মৃত্যুর খবরটি আসলে গুজব

Coronavirus False

সোশ্যাল মিডিয়ায় ফের ভুয়ো শিরোনামের সাথে বিভ্রান্তিকর খবরের ভিড়। ফেসবুকে একটি প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, অভিনেতা আলমগীর মারা গিয়েছেন। পোস্টে একপতি প্রতিবেদন শেয়ার করা হয়েছে যার শিরোনামে লেখা রয়েছে, “কিংবদন্তি অভিনেতা আলমগীর আর নেই তিনি না ফেরার দেশে চলে গেছেন।“ থাম্বনেলে অভিনেতার একটি ছবি দেওয়া রয়েছে। শিরোনামকেই ক্যাপশন হিসেবে ব্যবহার করা হয়েছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। অভিনেতা আলমগীরের সুস্থ হয়ে ওঠার খবরকে বিভ্রান্তিকর শিরোনামের সাথে শেয়ার করা হচ্ছে। 

download (84).png
ফেসবুক আর্কাইভ

তথ্য যাচাই

প্রথমে ভাইরাল প্রতিবেদনটি ভালো করে পড়ি। দেখা যায়, মূল খবরে একবারে উল্টো খবর লেখা রয়েছে। সেখানে এক রকমের তথ্য যাচাই করা হয়েছে তাও আবার আলমগীরের মৃত্যুর খবরেরই সত্যতা যাচাই করা হয়েছে। প্রথমে শিরোনামে নিজেরাই ভুয়া দাবি করেছে আবার মূল অংশে তার তথ্য যাচাইও করেছে। 

download (85).png
প্রতিবেদনআর্কাইভ

এরপর এই প্রতিবেদন থেকে কিছু শব্দ নিয়ে কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, সংবাদ মাধ্যম যুগান্তরও এই বিষয়ে একটি প্রতিবেদনে শেয়ার করে জানিয়েছে এই দাবি ভুয়া। মারা যাননি অভিনেতা আলমগীর। ২৬ জুলাইয়ের এই প্রতিবেদন অনুযায়ী, করোনা আক্রান্ত হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন অভিনেতা। তখনই গুজব রটে তিনি মারা গিয়েছেন। এরপর তার পরিবারের সাথে যোগাযোগ করায় জানা যায় তিনি সুস্থই আছে। অভিনেতা এই ঘটনায় তার ক্ষোভও প্রকাশ করেন। 

download (86).png
প্রতিবেদন আর্কাইভ 

প্রথম আলো সহ আরও বেশ কয়েকটি মূলধারার সংবাদ মাধ্যম এই একই প্রসঙ্গে প্রতিবেদন প্রকাশ করে জানায় আলমগীরের মৃত্যুর খবর ভুয়া। এছাড়া, বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে এরকম তার মৃত্যুর কোনও খবর দেখতে পায়নি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। অভিনেতা আলমগীরের সুস্থ হয়ে ওঠার খবরকে বিভ্রান্তিকর শিরোনামের সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:অভিনেতা আলমগীরের মৃত্যুর খবরটি আসলে গুজব

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.