মার্চ মাসের প্রতিবাদ মিছিলের ভিডিওকে ত্রিপুরা হিংসার সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল

Communal False International

সম্প্রতি সামাজিক মাধ্যমে একটি ভিডিও শেয়ার করে সেটিকে ত্রিপুরায় হিংসা প্রসঙ্গে মোদী বিরোধী প্রতিবাদ মিছিল বলে দাবি করা হচ্ছে। ৭.২৯ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে নারায়ে তকবির শ্লোগান দিতে দিতে একটি বৃহৎ মিছিল ধীরে ধীরে এগিয়ে চলছে। মিছিল প্রচুর লোক অংশগ্রহণ করেছে এবং বেশিরভাগের মাথায় সাদা ফেজটুপি রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ভারতের ত্রিপুরায় মুসলমানদের উপরে হামলা কেন? কসাই মোদি জবাব দে!” 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ৫০ তম স্বাধীনতা দিবসের সময়ের প্রতিবাদ মিছিলের ভিডিওতে ত্রিপুরার সাথে যুক্ত করে ভুয়া পোস্ট শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওকে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। এরপর বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। অবশেষে ‘আল আহাব মিডিয়া ২৪’ নামে একটি ইউটিউব চ্যানেলের একটি ভিডিওতে এর অনুসন্ধান পাওয়া যায়। ২০২১ সালের ২৭ মার্চ আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “তৌহিদি জনতা কে গুলি করে হত্যার প্রতিবাদে শায়খে চরমোনাই বিক্ষোভ মিছিল।“ ভিডিওতে দেখা যাচ্ছে একটি মিছিল হাতে ব্যানার ধরে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। সবুজ সাদা এই ব্যানারে লেখা রয়েছে, “স্বাধীনতা দিবসে বিক্ষোভরত জনতার ওপর হামলা এবং নির্বিচারে গুলি করে মানুষ হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল।“ 

এই একই ব্যানারকে ভাইরাল ভিডিওতে দেখা যায় এবং বাদামী রঙের পাঞ্জাবি এবং কালো তুপি পরা মাঝের ব্যক্তিকেও ভাইরাল ভিডিওতে চিহ্নিত করা যায়। এছাড়া লাল দাড়িওয়ালা আরেক জন ব্যক্তিকেও ভাইরাল ভিডিওতে দেখা যায়। এর থেকে স্পষ্ট হয়ে এই ঘটনাকেই ত্রিপুরার সাথে যুক্ত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

নিচে ভাইরাল ভিডিওর স্ক্রিনশট এবং এই ভিডিওর স্ক্রিনশটের তুলনা দেওয়া হল। 

16415882-a50d5352c7181f9f888c2a01373c5867.png

‘আবু বকর মিডিয়া’ নামে আরেকটি ইউটিউব চ্যানেলে এই ভিডিওটি দেখতে পাওয়া যায়। ২০২১ সালের ২৭ মার্চ পোস্ট করা হয়েছে।

এছাড়া সংবাদ মাধ্যম ‘ডেইলি ইনকিলাব’-এর ২৮ মার্চ তারিখের প্রতিবেদন থেকে জানতে পারি, ৫০তম স্বাধীনতা দিবসে নরেন্দ্র মোদীকে আমন্ত্রন করায় দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ মিছিল শুরু হয়। অনেক জায়গায় পুলিশ ভিড় নিয়ন্ত্রন করতে লাঠি চার্জ করে। এই ঘটনার প্রতিবাদেই এই মিছিল বের করা হয়েছিল। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ৫০ তম স্বাধীনতা দিবসের সময়ের প্রতিবাদ মিছিলের ভিডিওতে ত্রিপুরার সাথে যুক্ত করে ভুয়া পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:মার্চ মাসের প্রতিবাদ মিছিলের ভিডিওকে ত্রিপুরা হিংসার সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *