ভারতের হায়দ্রাবাদের ছবিকে প্রোজেক্ট তেলাপিয়া দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভুয়ো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রজেক্ট তেলাপিয়া তৈরি হচ্ছে বাংলাদেশে। ছবিতে দেখা যাচ্ছে মাছের মতো দেখতে একটি ভবন রয়েছে। এই ভবনের গায়ে সিঁড়ি, পাখনা ও লেজও রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “প্রজেক্ট তেলাপিয়া 🐟🙄 আপনারা সবাই আমন্ত্রিত 😛”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ভারতের হায়দ্রাবাদের মৎস্য উন্নয়ন বোর্ডের ভবনকে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Project Telapia.png
ফেসবুক আর্কাইভ

উল্লেখ্য, ‘প্রজেক্ট হিলশা’ ভবনে রেস্টুরেন্ট নির্মাণ করা হয়েছে। যেখানে খাবারের মানের তুলনায় দাম বেশি নেওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে রেস্টুরেন্টটি নিয়ে সমালোচনা চলছে। অনেকে আবার ইলিশের আদলে গড়ে ওঠা ভবনটিকে ‘প্রজেক্ট তেলাপিয়া’ নামে নামকরণ করে ফেসবুকে প্রচার-প্রচারণা করছেন। সেখান থেকে উঠে এসেছে এই ‘প্রজেক্ট তেলাপিয়া’ যার বাস্তবে কোনও অস্তিত্ব নেই। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ‘লাফিং স্কুইড’ নামে একটি ওয়েবসাইট থেকে জানতে পারি এটি ভারতের হায়দ্রাবাদ শহরের মাছের আদলে তৈরি একটি ভবনের ছবি।

Fish.png
প্রতিবেদনআর্কাইভ

সংবাদ মাধ্যম সিএনএন-এর ২০১৮ সালের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, হায়দরাবাদ শহরে ২০০৬ সালের ১১ সেপ্টেম্বর মৎস্য উন্নয়ন বোর্ডের ঘোষণা দেওয়া হয়। এরপর ২০১২ সালের এপ্রিলে এই মাছ আকৃতির ভবনে অফিস শুরু করে ভারতীয় মৎস্য উন্নয় বোর্ড।

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ভারত সরকারের মৎস্য উন্নয়ন বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে এই ছবিটি দেখতে পাই। 

Indian govt fish board.png

এছাড়া, গুগল স্ট্রিট ভিউ তে এই হায়দ্রাবাদ শহরে ভবনটি দেখতে পাই। অর্থাৎ, সস্পষ্ট হয়ে যায় বাংলাদেশে কোনও প্রোজেক্ট তেলাপিয়া নেই এবং ভাইরাল ছবিটি ভারতের।

Google Maps

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ভারতের হায়দ্রাবাদের মৎস্য উন্নয়ন বোর্ডের ভবনকে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ভারতের হায়দ্রাবাদের ছবিকে প্রোজেক্ট তেলাপিয়া দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.