না, মাইকেল জ্যাকশন আল্লাহর ৯৯টি নাম নিয়ে গান গায়নি

Altered International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যেমে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, মাইকেল জ্যাকশনের শেষ গাওয়া গান আল্লাহর ৯৯টি নাম নিয়ে লেখা। ভিডিওতে দেখা যাচ্ছে প্রয়াত পপস্টার মাইকেল জ্যাকশন একটি গান গাইছেন যেখানে আল্লাহর ৯৯টি নামে উল্লেখ আছে। গানের শেষে সাবেক মার্কিন রাষ্ট্রপতি দাড়িয়ে হাততালি দিচ্ছেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “মাইকেল জ্যাকসন এর শেষ গাওয়া গান। আল্লাহর ৯৯ টা নাম দেওয়া গানটি শুনলে মন ভরে যায়।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। জেইন ভিখা নামে একজন শিল্পীর গানকে মাইকেল জ্যাকশনের সাথে জুড়ে ভুয়া খবর ছড়ানো হচ্ছে। 

ফেসবুক

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমজে সার্চ করি। ফলাফলে ২০০৯ সালের একটি ইউটিউব চ্যানেলে এই ভিডিওটি পাই। জানতে পারি, তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি বিল ক্লিন্টন-এর প্রেসিডেন্সি উদ্বোধনী অনুষ্ঠানে মাইকেল জ্যাকশন ‘গন টু সুন (Gone Too Soon)’ গানটি পরিবেশন করেছিলেন। তার গানের শেষে রাষ্ট্রপতি দাড়িয়ে হাততালি দিয়েছিলেন। 

এই ভিডিওতে কোথাও আল্লাহর ৯৯টি নাম শুনতে পাওয়া যায় না। স্পষ্টভাবেই বলা যায় এই ভিডিওকে সম্পাদিত করে অন্য গান লাগানো হয়েছে। 

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ভিডিওতে যে গানটি শোনা যাচ্ছে সেটি আসলে শিল্পী জেইন ভিখার গাওয়া ‘টুওয়ার্ডস দ্য লাইট (Towards the Light) অ্যালবামের ‘গিভ থ্যাঙ্কস টু আল্লাহ (Give thanks to Allah)’ নামে একটি গান। ‘জেইন ভিখা’ নামের একটি ইউটিউব চ্যানেলে এই গানটি পাওয়া যায়।

এই গানটি অনলাইন শপিং মার্কেট ‘আমাজন’ এবং স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘স্পোটিফাই’তে পাওয়া যায়। দুই যায়গাতেই বলা হয় এই গান জেইন ভিখার গাওয়া। স্পষ্টভাবেই প্রমাণিত হয় এই গানকে মাইকেল জ্যাকশনের ভিডিওতে ব্যবহার করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। 

download - 2021-09-16T170216.825.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। জেইন ভিখা নামে একজন শিল্পীর গানকে মাইকেল জ্যাকশনের সাথে জুড়ে ভুয়া খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:না, মাইকেল জ্যাকশন আল্লাহর ৯৯টি নাম নিয়ে গান গায়নি

Fact Check By: Rahul A 

Result: Altered

Leave a Reply

Your email address will not be published.