না, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ইন্তেকাল হয়নি, এই দাবি ভুয়ো

False Headline Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তকর শিরোনাম সহকারে ভুয়া প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মারা গিয়েছেন। ‘সময় টিভি’ নামে একটি ভুয়ো পেজ থেকে এই খবরটি শেয়ার করা হয়েছে যার শিরোনামে লেখা রয়েছে, “এইমাত্র পাওয়া ওবায়দুল কাদের আর নেই”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ক্লিক পাওয়ার জন্য বিভ্রান্তিকর শিরোনামে সহকারে প্রতিবেদন শেয়ার করা হয়েছে। খবর মূল অংশের সাথে শিরোনামের কোনও মিল নেই। প্রতিবেদনে ভেতরে কোথাও ওবায়দুল কাদেরের মৃত্যুর কথা উল্লেখ করা হয়নি। 

Somoy tv.png
ফেসবুক আর্কাইভ 
obaydul.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করে সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মৃত্যুর কোনও খবর খুঁজে পাই না। এরপর ভাইরাল হওয়া প্রতিবেদনটি পড়ে দেখতে পাই মূল অংশে সেতুমন্ত্রীর মৃত্যুর কথা কোথাও উল্লেখ করা নেই। শিরোনামের মতো প্রতিবেদনটিও বিভ্রান্তিকর। প্রতিবেদনে লেখা রয়েছে,

“কাল সোমবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ৯২ বছর বয়সী বেগম ফজিলাতুন্নেসা। তিনি চার ছেলে, পাঁচ মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। বাংলাদেশ আওয়ামী লীগের সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বার্তা সংস্থা বাসস এসব তথ্য জানিয়েছে। বেগম ফজিলাতুন্নেসার মৃত্যুতে প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি এক শোকবার্তায় বলেন, বেগম ফজিলাতুন্নেসার মৃত্যুতে বাংলাদেশ আওয়ামী লীগ গভীর শোকাহত। শেখ হাসিনা বলেন, ‘তিনি ছিলেন রত্নগর্ভা মহীয়সী নারী।“

এরপর কিওয়ার্ড সার্চ করে জানতে পারি এখানে ওবায়দুল কাদেরের মায়ের মৃত্যুর খবর লেখা হয়েছে যার দু’বছর আগে ইন্তেকাল হয়েছিল।

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘এনটিভি’র একটি প্রতিবেদন খুঁজে পাই যেখানে ওবায়দুল কাদেরের মায়ের মৃত্যুর খবর লেখা রয়েছে। দেখতে পাই এই প্রতিবেদনটিকেও হুবহু কপি করে এই সমস্ত ভুয়ো পোর্টালগুলি খবর শেয়ার করছে।

download (2).png
প্রতিবেদন আর্কাইভ 

অন্যদিকে, বাংলাদেশের সেতুমন্ত্রী যদি মারা যান তবে সেই খবর সারাদিন টিভিতে চলবে, খবরের কাগজের প্রথম পাতায় তা ছাপানো হবে। সোশ্যাল মিডিয়া জুড়ে ছড়িয়ে পড়বে তার স্মৃতিচারণ। কিন্তু এগুলির কিছুই হয়নি কারন ওবায়দুল কাদেরের মৃত্যু সংবাদটি একেবারেই ভুয়ো। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ওবায়দুল কাদেরের মায়ের মৃত্যু সংবাদকে ভুয়ো এবং বিভ্রান্তিকর শিরোনামের সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:না, সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ইন্তেকাল হয়নি, এই দাবি ভুয়ো

Fact Check By: Rahul A 

Result: False Headline

Leave a Reply

Your email address will not be published.