না, মার্চ মাসে স্কুল-কলেজ খোলার কোনও ঘোষণা করা হয়নি

False Headline Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর শিরোনামের সাথে প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, মার্চ মাস থেকে খুলছে দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “ব্রেকিং সুখবরঃ খুলে দেয়া হচ্ছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান”। খবরটির ক্যাপশনেও এই একই কথা লেখা রয়েছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। অন্য একটি খবরকে বিভ্রান্তিকর শিরোনামের সহকারে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

Claim 22.png
ফেসবুক আর্কাইভ
Claim 23.png
ফেসবুক আর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করার আগে প্রথমে পোস্টের লিঙ্কে ক্লিক করে মূল খবর পড়ে দেখতে পাই শিরোনামের সাথে প্রতিবেদনের বিষয়বস্তুর কোনও মিলই নেই। খবরটি এখানে পড়ুন (আর্কাইভ)। এরপর কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, সংবাদমাধ্যম ডেইলি ক্যাম্পাসের একটি প্রতিবেদনকে হুবহু কপি করে বিভ্রান্তিকর দাবির সাথে চালানো হচ্ছে। এই প্রতিবেদনের বিষয়বস্তু হল, যখনই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে সবার জন্যই খোলা হবে। শুধুমাত্র এসএসসি-এইচএসসি ছাত্র-ছাত্রীদের জন্য নয়। 

Daily.png
প্রতিবেদন আর্কাইভ

এছাড়া, মার্চ মাসে বাংলাদেশের স্কুল-কলেজ খোলা নিয়ে কোনরকম সরকারি ঘোষণা করা হয়নি। গত ১১ ফেব্রুয়ারির একটি প্রতিবেদন অনুযায়ী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, যত দ্রুত সম্ভব দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

Dr.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ডেইলি ক্যাম্পাসের একটি প্রতিবেদনকে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:না, মার্চ মাসে স্কুল-কলেজ খোলার কোনও ঘোষণা করা হয়নি

Fact Check By: Rahul A 

Result: False Headline

Leave a Reply

Your email address will not be published.