কাঁঠালবাড়ি স্পিডবোট দুর্ঘটনার ভিডিওকে পুনরায় বিভ্রান্তিকর ভাবে ভাইরাল করা হচ্ছে

Missing Context Social

সামাজিক যোগাযোগ মাধ্যমেব অনেক প্রকারের গুজব দেখা যায়। অসম্পর্কিত ঘটনাকে অন্য একটি ঘটনার সাথে জুড়ে শেয়ার করা, ছবি সম্পাদিত করে ভাইরাল করা, অর্ধসত্য ঘটনাকে ভুয়া দাবি দিয়ে ছড়ানো এবং সত্য কিন্তু পুরনো ঘটনাকে সম্প্রতির দাবি করে শেয়ার করে। বর্তমানে এরকমই পুরনো একটি সত্য ঘটনাকে পুনরায় বিভ্রান্তিকর ভাবে শেয়ার করা হচ্ছে। ৭ মিনিটের একটি ভিডিও শেয়ার করে বলা হচ্ছে, কিছুক্ষণ আগে কাঁঠালবাড়িতে স্পিডবোটের দুর্ঘটনায় ২৬ জন প্রাণ হারিয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে একটি নদীর পাড়ে সাদা কাপড় জড়িয়ে কয়েকটি দেহ রাখা হয়েছে। একটি স্পিডবোটের দুর্ঘটনা ঘটেছে এবং ডুবুরিরা উদ্ধারকার্য চালাচ্ছে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ইন্নালিল্লাহ,, কিছুক্ষণ আগে মাওয়া ঘাট থেকে ছেড়ে আসা স্পিড বোর্ড শিবচরের কাঁঠালবাড়ি তে বলগেটের সাথে দুর্ঘটনায় ২৭ জনের লাশ উদ্ধার, জীবিত চারজন, উদ্ধারের বাকি আরো তিনজন। হে আল্লাহ সকলকে জান্নাতের সুউচ্চ মাকাম দান করুন, জীবিতদের সুস্থ করে দেন, পরিবারের লোকজনকে সবরে জামিল দৈর্য্য ধরার তৌফিক দান করুন আমিন।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকির। চলতি বছরের মে মাসের মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাটের স্পিডবোড দুর্ঘটনার ভিডিওকে সম্প্রতির বলে চালানো হচ্ছে। 

ফেসবুকফেসবুকফেসবুক

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা জাচাই করতে ভিডিওকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে যথাযথ কোনও তথ্য পাওয়া যায় না। এরপর ভিডিও থেকে কিছু শব্দ নিয়ে কিওয়ার্ড সার্চ করতেই ইউটিউবে এর অনুসন্ধান পাই। ‘দৈনিক আজকের ফুলপুর’ নামে একটি ইউটিউব চ্যানেল থেকে ৪ মে এই ভিডিওটি আপলোড করা হয়েছিল যার শিরোনামে লেখা রয়েছে, “স্পিড বোর্ড শিবচরের কাঁঠালবাড়ি তে বলগেটের সাথে দুর্ঘটনায় ২৭ জনের লাশ উদ্ধার।২০২১।“

এরপর এই একই ভিডিও ৩ মে শেয়ার করা একটি ফেসবুক পোস্টেও দেখতে পাই।

সংবাদ মাধ্যম ‘বিবিসি বাংলা’ –এর ৩ মে তারিখের একটি প্রতিবেদনে থেকে জানতে পারি, মাদারীপুরের বাংলাবাজার ফেরিঘাট সংলগ্ন কাঁঠালবাড়ি ঘাট এলাকায় সকাল ৭ টায় স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জনের দেহ উদ্ধার করেছে পুলিশ। 

নৌ-পুলিশের ইন-চার্জ আব্দুর রাজ্জাক বিবিসি বাংলাকে জানিয়েছেন, “শিমুলিয়া থেকে একটি স্পিডবোট যাত্রীদের নিয়ে আসার সময় কাঁঠালবাড়ী ঘাটের কাছে নোঙর করা বালু বোঝাই বাল্কহেডের (ছোট আকারের মালবাহী জাহাজ) সাথে সংঘর্ষ হয়েছে।“  

download (1).png
প্রতিবেদন আর্কাইভ

সংফবাদ মাধ্যম ‘রাইসিং বিডি’-এর ৩ মে তারিখের একটি প্রতিবেদনেও একই খবর দেখতে পাই। এই ভিডিওটি দেখতে পাওয়া যায় ওই প্রতিবেদনে। 

download - 2021-09-02T151140.261.png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। চলতি বছরের মে মাসের মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাটের স্পিডবোড দুর্ঘটনার ভিডিওকে সম্প্রতির বলে চালানো হচ্ছে।

Avatar

Title:কাঁঠালবাড়ি স্পিডবোট দুর্ঘটনার ভিডিওকে পুনরায় বিভ্রান্তিকর ভাবে ভাইরাল করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: Missing Context

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *