“সেরা ১০০ জনের সাথে পর’কীয়া পরীমনি”, না এজাতীয় কোনও তালিকা বের হয়নি

Missing Context Social

বিভ্রান্তিকর শিরোনাম ব্যবহার করে গুজব ছড়ানোয় বাংলাদেশের কিছু নিউজ পোর্টালের জুড়ি মেলা ভার। এর আগে ফেসবুকে জয়া আহসানের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড অনুষ্ঠানের মনোনয়নকে রাজনৈতিক দাবির সাথে যুক্ত করে ফেক নিউজ ছড়ানো হয়েছিল। এবারের নিশানা পরীমনি।  

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যেমে একটি ভুয়ো পোস্টে শেয়ার করে দাবি করা হচ্ছে, এশিয়ার সেরা ১০০ পরকীয়া তালিকায় রয়েছেন পরীমনি। ভাইরাল এই পোস্টে একটি প্রতিবেদনের লিঙ্ক দেওয়া রয়েছে যায় শিরোনামে লেখা রয়েছে, “এশিয়ার সেরা ১০০ জনের সাথে পর’কীয়া ‘পরীমনি’।“ ক্যাপশনেও একই কথা লেখা রয়েছে।  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং ভিত্তিহীন। এশিয়ার সেরা ১০০ ডিজিটাল তারকার তালিকায় পরীমনির নাম থাকার খবরকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

BD claim.png
ফেসবুক পোস্টআর্কাইভ

প্রসঙ্গত, সম্প্রতি একটি ঘটনার পর আলোচনার বিষয় হয়ে দাড়িয়েছে অভিনেত্রী পরীমনি। সাভারে অবস্থিত ঢাকা বোট ক্লাবের ভেতরে মদ্যপান ও ব্যবসায়ী নাসির ইউ মাহমুদের সঙ্গে চিত্রনায়িকা পরীমনির আচরণের কিছু দৃশ্য ধরা পড়েছে ভিডিও ফুটেজে। 

গত ৯ জুন রাতে ক্লাবের ভেতরের একটি ফুটেজে ধরা পড়েছে এই দৃশ্যে। সেখানে দেখা যাচ্ছে, ক্লাবের একটি টেবিলে বসে মদ্যপান করছেন পরীমনি। সঙ্গে ছিলেন অমি ও জিমিও। এ সময় উত্তেজিত পরীমনিকে শান্ত করার চেষ্টা করেন ব্যবসায়ী নাসির ইউ মাহমুদ। জবাবে নাসির মাহমুদের সঙ্গে দুর্ব্যবহার করেন পরীমনি। নাসিরকে বেরিয়ে যেতেও বলেন তিনি। চিত্রনায়িকা পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টায় মামলায় আলোচনায় আসেন বোট ক্লাবের সাবেক নির্বাহী সদস্য নাসির উদ্দিন মাহমুদ ও ক্লাবটির আরেক সদস্য তুহিন সিদ্দিকী অমি।

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে পোস্টের প্রতিবেদনটি ভালোভাবে পড়ি। দেখা যায় খবরের মূল অংশের সাথে শিরোনামের কোনও মিলই নেই। প্রতিবেদনে লেখা রয়েছে, “বাংলাদেশের একমাত্র অভিনেত্রী হিসেবে যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বসের “এশিয়ার ১০০ ডিজিটাল তারকার তালিকায় জায়গা করে নিয়েছেন ঢাকাই চলচ্চিত্রের আলোচিত অভিনেত্রী পরীমনি।“

download (39).png
প্রতিবেদন আর্কাইভ

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদ মাধ্যম ‘প্রথম আলো’র একটি প্রতিবেদন থেকে জানতে পারি, ২০২০ সালে আমেরিকার প্রখ্যাত বিজনেস ম্যাগাজিন ফোর্বস এশিয়ার ১০০ ডিজিটাল তারকার তালিকা প্রকাশ করে। সেই তালিকায় জায়গা করে নেয় পরীমনি নামে পরিচিত শামসুন্নাহার স্মৃতি। 

Parimani.png
প্রতিবেদনআর্কাইভ

ফোর্বস ম্যাগাজিনের ওয়েবসাইটে ২০২০ সালের এই তালিকা খুঁজে বের করে যেখানে পরীমনির নাম দেখতে পাই। 

Parimani forbes.png

অর্থাৎ, এর থেকে স্পষ্ট হয়ে যায় এশিয়ার সেরা ১০০ ডিজিটাল তারকার তালিকার খবরকে বিভ্রান্তিকর শিরোনামের সাথে শেয়ার করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। এশিয়ার সেরা ১০০ ডিজিটাল তারকার তালিকায় পরীমনির নাম থাকার খবরকে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:“সেরা ১০০ জনের সাথে পর’কীয়া পরীমনি”, না এজাতীয় কোনও তালিকা বের হয়নি

Fact Check By: Rahul A 

Result: Missing Context

Leave a Reply

Your email address will not be published.