২০২০ সালে বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার দৃশ্যকে সম্প্রতির দাবি করে শেয়ার করা হচ্ছে

Missing Context Social

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পুরনো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ব্রাহ্মণবাড়িয়ায় নৌ-দুর্ঘটনায় ৫১ জন মারা গিয়েছে। ছবিতে দেখা যাচ্ছে একটি লঞ্চের ওপর অনেক মৃতদেহ সাদা কাপরে ঢেকে রাখা রয়েছে। আশে পাশে হেলমেট ও উইনিফর্ম পরে অনেকগুলি পুলিশ দাড়িয়ে রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ব্রাহ্মণবাড়িয়ার ইতিহাসের মর্মান্তিক নৌ দূর্ঘটনা।😢 এত লাশ একসাথে কখনো দেখিনি ব্রাহ্মণবাড়িয়াবাসী… ব্রাহ্মণবাড়িয়াতে নৌকা ডুবি ঘটনায় এখন পর্যন্ত ৫১ জনকে মৃত ঘোষনা করা হয়েছে। 😢 স্তব্ধ আজ ব্রাহ্মণবাড়িয়াবাসী 😢 আল্লাহ সকল শহিদদের জান্নাতের উচ্চ মাকাম দান করুন- আমিন।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর। সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়ায় একটি নৌকাডুবির দুর্ঘটনায় ২২ জন প্রাণ হারিয়েছে এবং ভাইরাল ছবিটির সাথে এই ঘটনার কোনও সম্পর্ক নেই। ২০২০ সালে ঢাকার বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার দৃশ্যকে সম্প্রতির দাবি করে শেয়ার করা হচ্ছে। 

download - 2021-09-11T174931.595.png
ফেসবুকআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে পোস্টের ছবিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদ মাধ্যম ‘ডয়চে ভেলে বাংলা’-এর ২০২০ সালের ২৯ জুনের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই। এই ছবিটি হল ঢাকার বুড়িগঙ্গায় লঞ্চ ডুবে যাওয়ার ঘটনার। রাজধানীর শ্যামবাজারের কাছে বুড়িগঙ্গায় দুটি লঞ্চের সঙ্গে সংঘর্ষে ডুবে যায় একটি লঞ্চ। তাতে ৩০ জনের বেশি যাত্রীর মরদেহ উদ্ধার করা হয়েছে। বুড়িগঙ্গার প্রবল স্রোতে তলিয়ে যান যাত্রীরা। 

download - 2021-09-11T180152.418.png
প্রতিবেদন আর্কাইভ

ভারতীয় সংবাদ মাধ্যম ‘ডেকান হেরার্ল্ড’-এর ২০২০ একটি প্রতবেদনে থেকে একই খবর জানতে পারি। এই ছবিটি ২০২০ সালের ২৯ জুন বুড়িগঙ্গায় ডুবে যাওয়া মৃতদেহ লঞ্চে তোলার দৃশ্য। ছবিটি সংবাদ সংস্থা ‘রয়টার্স’-এর তোলা।

download - 2021-09-11T181018.141.png
প্রতিবেদন আর্কাইভ

ব্রাহ্মনবেরিয়ায় কি কোনও দুর্ঘটনা ঘটেছে?

সংবাদ মাধ্যম ‘দ্যা ডেইলি স্টার’ এই ২৮ অগস্টের প্রতিবেদন অনুযায়ী, ইঞ্জিনচালিত মালবাহী ট্রলারের সাথে অন্য একটি যাত্রীবাহী ট্রলারের ধাক্কায় ব্রাহ্মণবাড়িয়ায় ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এই নৌকাডুবিতে ২২ জন মারা যায়। অনেকেই নিখোঁজ হয়ে যায়। 

download - 2021-09-11T181739.905.png
প্রতিবেদন আর্কাইভ

‘প্রথম আলো’র প্রতিবেদন থেকেও একই কথা জানতে পারি। ব্রাহ্মণবাড়িয়ায় নৌকাডুবির ঘটনায় ২২ জন মারা গিয়েছে এবং পোস্টের ছবিটি ওই ঘটনার নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০২০ সালে ঢাকার বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার দৃশ্যকে সম্প্রতির দাবি করে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০২০ সালে বুড়িগঙ্গায় লঞ্চ দুর্ঘটনার দৃশ্যকে সম্প্রতির দাবি করে শেয়ার করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: Missing Context

Leave a Reply

Your email address will not be published.