সালমান শাহ’র প্রতিকৃতি হাতে সলমান খানের ছবিটি আসলে সম্পাদিত

Altered Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ভারতীয় অভিনেতা সালমান খান অভিনেতা প্রয়াত অভিনেতা সালমান শাহকে শ্রদ্ধ্যা জানালেন। ছবিতে দেখা যাচ্ছে অভিনেতা সালমান খান পেন্সিলে আঁকা সালমান শাহের একটি ছবি হাতে নিয়ে দাড়িয়ে রয়েছেন। পোস্টের ক্যাপশনে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, “নায়ক সালমান শাহ-এর প্রতি বিনম্র শ্রদ্ধ্যা। দেখুন আন্তর্জাতিক স্তরে সালমান শাহ-এর জায়গা (Humble Tribute Hero Salman Shah ❤️🇧🇩 Look how international celbs treat Salman Shah ….!!!!!!!)।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। সালমান খানের সাথে তার মায়ের একটি পেন্সিলে আঁকা ছবিকে সম্পাদিত করে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

Claim Salman.png
ফেসবুক পোস্টআর্কাইভ
download - 2021-09-13T133240.673.png

২৫ বছর আগে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর বাংলদেশের উজ্জ্বল তারকা সালমান শাহ-এর মৃত্যু হয়। ভক্তদের চোখের মণি ছিলেন তিনি। মোট ২৭টি ছবিতে ছবিতে অভিনয় করেছিলেন তৎকালীন ফ্যাশন আইকন সালমান। তার ছবি আজও ভক্তদের মন জয় করে। তার মৃত্যু এখনও ধোঁয়াশায় রয়েছে। তদন্ত সংস্থা প্রতিবেদন দাখিল করে বলেছেন আত্মহত্যা করেছিলেন কিন্তু তার মা মানতে নারাজ এই তত্ত্ব। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে ‘Salmankhanfanclub’ নামে একটি ইন্সতাগ্রাম প্রোফাইলে হুবহু একটি ছবি খুঁজে পাই যেখানে দেখা যায় সালমান খান অন্য একটি পেন্সিলে আঁকা ছবি হাতে নিয়ে দাড়িয়ে রয়েছে। ছবির ক্যাপশনে লেখা রয়েছে, “পামেলি কায়ালের আঁকা প্রতিকৃতির সাথে হ্যান্ডসাম সালমান খান।

এরপর ইন্সতাগ্রামে পামেলি কায়ালের ছবি খুঁজে বের করি। ২০১৭ সালের ৪ ডিসেম্বর এই ছবিটি পোস্ট করে তিনি লিখেছিলেন ধন্যবাদ সালমান খান। তার প্রোফাইল দেখে জানতে পারি, পেশায় তিনি একজন শিল্পী। 

নিচে একটি তুলনামূলক ছবি দেওয়া হল। 

240665325_1723850681336155_3858359533151375319_n.jpg

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। সালমান খানের সাথে তার মায়ের একটি পেন্সিলে আঁকা ছবিকে সম্পাদিত করে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

Avatar

Title:সালমান শাহ’র প্রতিকৃতি হাতে সলমান খানের ছবিটি আসলে সম্পাদিত

Fact Check By: Rahul A 

Result: Altered

Leave a Reply

Your email address will not be published.