২০১৫ সালের কলকাতার ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Social

২০১৬ সালে ভাইরাল হওয়া একটি পোস্টকে সম্প্রতি বাংলাদেশে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। পোস্টটিতে দেখা যাচ্ছে লাল পোশাক পড়ে একটি ছোট শিশু শুয়ে রয়েছে। দাবি করা হচ্ছে এই বাচ্চাটিকে সম্প্রতি লোকসামে সাগরিকা ট্রেনে পাওয়া গেছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
“এই শিশুসন্তানটিকে গতকাল ভোরে লাকসামে সাগরিকা ট্রেণে পাওয়া গিয়েছে। সঙ্গে ছিল দুধের বোতল আর বেশ ভালো ড্রেসেই ট্রেণ কম্পার্টমেন্টে একা একা পড়েছিল। উদ্ধার হওয়া শিশুপুত্রটি এখন সম্পুর্ণ সুস্থই রয়েছে এবং সুরক্ষিত স্থানেই রয়েছে। ওর পরিবারের কোনও সন্ধান থাকলে লাকসাম ষ্টেশনে অবশ্যই জানান। শিশুটির ব্যাপারে তথ্য দরকার হলে, যোগাযোগ করুন এই নম্বরে: 01711425817 লাইক এবং দয়া করে শেয়ার করুন…. কেউ না কেউ হয়তো চিনতে পারবে…..।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এই শিশুটিকে ২০১৫ সালে কলকাতার ডায়মন্ড হারাবারের একটি ট্রেনে পাওয়া গিয়েছিল। এটি বাংলাদেশের সাম্প্রতিক ঘটনা নয়। 

Kid lost.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

প্রথমেই পোস্টের ক্যাপশন থেকে কিছু শব্দ নিয়ে সোশ্যাল মিডিয়ায় কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই এই পোস্টটিকে একই ক্যাপশনের সাথে ২০১৬ সালেও ভাইরাল হয়েছিল।

2016.png
ফেসবুকে আর্কাইভ 

আরও কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ‘ডায়মন্ড হারবার শহর’ নামে কলকাতা ভিত্তিক একটি ফেসবুক পেজ থেকে ২০১৫ সালের ২৯ নভেম্বর এই পোস্টটিকে প্রথমে শেয়ার করা হয়েছিল। এই পোস্টের ক্যাপশন অনুযায়ী এই শিশুটিকে ডায়মন্ডহারবারে সাইডিং ট্রেনে পাওয়া যায়। সঙ্গে ছিল দুধের বোতল আর বেশ ভালো ড্রেসেই ট্রেন কম্পার্টমেন্টে একা একা পড়েছিল শিশুটি।

Daymond.png
ফেসবুক আর্কাইভ 

ভাইরাল হওয়া পোস্টে দেওয়া নাম্বারে যোগাযোগ করতে গিয়ে দেখতে পাই ওই নাম্বারটি বৈধ নয়।

এরপর রিভার্স ইমেজ সার্চ করে ভারতীয় সংবাদমাধ্যম ‘এই সময়’র একটি প্রতিবেদনে এই ছবিটিকে দেখতে পাই। ২০১৫ সালের ২৯ নভেম্বরের এই প্রতিবেদন অনুযায়ী, কলকাতার ডায়মন্ড হারবার স্টেশনে একটি ট্রেনের মধ্যে এই শিশুটিকে পাওয়া যায়। 

Diomond.png
প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৫ সালে কলকাতার ডায়মন্ড হারবার স্টেশনে এই শিশুটিকে পাওয়া গিয়েছিল। এটি বাংলাদেশের ঘটনা নয়।  

Avatar

Title:২০১৫ সালের কলকাতার ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.