ফুলে হাতে নিয়ে এটি পেলে নয় এবং এটি মারাদোনার কবর না

False International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি সম্পাদিত ছবি শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে। ছবিটিতে দেখা যাচ্ছে একটি সমাধিপাথরে ডিয়েগো মারাদোনা লেখা রয়েছে এবং তার সামনে হাতে ফুল নিয়ে পেলের মতো দেখতে একজন লোক সমাধির ওপর হাত দিয়ে বসে আছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “ফুটবলের রাজপুত্র কে বিদায় জানাচ্ছেন ফুটবল সম্রাট—-মারাদোনাকে বিদায় পেলের— ছবি সৌজন্য:–অভিজিৎ চ‍্যাটার্জী—“। অর্থাৎ, মারাদোনার কবরে দুঃখ প্রকাশ করছেন পেলে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। একটি কবরের সামনে বসে থাকা অন্য একজন ব্যাক্তির ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Maradona pele.png
ফেসবুক আর্কাইভ 

উল্লেখ্য, হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৬০ বছরে প্রয়াত হলেন বিশ্বের ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় মারাদোনা। 

তথ্য যাচাই 

ছবিটি দেখেই আমরা বুঝতে পারি এটিক সম্পাদিত করা হয়েছে। প্রথমে আমরা কিওয়ার্ড সার্চ করে মারাদোনার শেষকৃত্যের ছবি খোঁজার চেষ্টা করি। সার্চের ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। 

এরপর রিভার্স ইমেজ সার্চ করে স্টক ছবির ওয়েবসাইট ‘আইস্টকে’ এটিকে দেখতে পাই। ২০১৬ সালের এই ছবিটিকে আপলোড করা হয়েছিল। ছবিটির ক্যাপশন ইংরেজি ভাষায় লেখা রয়েছে,  “তার খুব পছন্দের ফুল, স্টক ছবি)। 

Istock.png
আইস্টক আর্কাইভ 

অর্থাৎ, এই ছবিটি দেখে স্পষ্ট বোঝা যায় সম্পাদনা করা মারাদোনার মুখকে যোগ করে ভুয়ো দাবির সাথে ছবিটিকে ভাইরাল করা হচ্ছে। ছবি দুটি পাশাপাশি রেখে দেখে ব্যাপারটি আরও স্পষ্ট হয়ে যায়। 

Compare.jpg

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। একটি কবরের সামনে বসে থাকা অন্য একজন ব্যাক্তির ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:ফুলে হাতে নিয়ে এটি পেলে নয় এবং এটি মারাদোনার কবর না

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.