না, জর্জ বুশের কন্যা ইসলাম ধর্ম গ্রহন করেনি

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়া ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, সাবেক আমেরিকান রাষ্ট্রপতি জর্জ বুশের মেয়ে ইসলাম ধর্ম গ্রহন করেছে। HM Islamic TV নামে শেয়ায়র একটি পেজ থেকে এই ১৪ মিনিটের ভিডিওটি শেয়ার করা হয়েছে যেখানে দেখা যাচ্ছে একজন সঞ্চালক জর্জ বুশের মেয়ের ইসলাম ধর্মের গল্প শোনাচ্ছেন। এই ভিডিওটিকে ২ লক্ষেরও বেশি লোক লাইক করেছেন এবং ৮০ হাজার নেটিজেনরা শেয়ার করেছেন। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “কুখ্যাত ইসলামের শত্রু, সন্ত্রাস বুশের মেয়ে ইসলাম ধর্ম কবুল করেছে।“  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি একেবারেই ভুয়া এবং ভিত্তিহীন। জর্জ বুশের মেয়ে ইসলাম ধর্ম গ্রহন করেনি।  

ফেসবুক 

Bush daughter.png

ভিডিওটির স্ক্রিনশট। দাবি করা হচ্ছে এটিই জর্জ বুশের মেয়ে। 

তথ্য যাচাই

ভিডিওতে দেওয়া মেয়েটির ছবি গুগলে রিভার্স ইমেজ সার্চ করে জানতে পারি এটি জর্জ বুশের কন্যা নয়। ২০১৪ সালের একটি ইউটিউব ভিডিওতে এই মেয়েটিকে দেখতে পেওয়া যায়। এই ভিডিওটির শিরোনামে লেখা রয়েছে, “রোমানিয়ান মহিলা ইসলামে ধর্মান্তরিত হচ্ছে”। 

অন্যদিকে, কিওয়ার্ড সার্চ করে আমরা জানতে পারি সাবেক আমেরিকান রাষ্ট্রপতি জর্জ বুশের দুই যমজ কন্যা রয়েছে। বারবারা পিয়ার্স বুশ এবং জেনা বুশ হাগার। বারবারা একটি অলাভজনক স্বাস্থ্য সংস্থার প্রতিষ্ঠাতা এবং অধিকারকর্মী। আর জেনা একজন সাংবাদিক, বর্তমানে এনবিসি চ্যানেলের অ্যাঙ্কর। এই দুই বোনের ইসলাম ধর্ম গ্রহন বা ধর্মান্তরিত হওয়ার কোনও খবর আমরা খুঁজে পাইনি। 

Comparison.png

২০১৭ সালের ফেব্রুয়ারী মাসে বর্তমান মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প অস্থায়ীভাবে সাতটি মুসলিম দেশ থেকে অভিবাসন স্থগিত করার পর, প্রকাশ্য়েই তাই নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন জেনা। এই নিয়ে টুইট-ও করেন। 

আর্কাইভ 

আমরা তথ্য জাচাই এই দুই বোনের ইসলাম ধর্ম গ্রহন বা ধর্মান্তরিত হওয়ার কোনও খবর আমরা খুঁজে পাইনি। অর্থাৎ, উপরোক্ত প্রমান ও যুক্তি থেকে বলা যেতে পারে সাবেক আমেরিকান রাষ্ট্রপতি জর্জ বুশের মেয়ের ইসলাম গ্রহন করার খবরটি ভুয়া। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৪ সালের একটি রোমানিয়ান মেয়ের ইসলাম ধর্ম গ্রহনের ভিডিওকে জর্জ বুশের কন্যার ভিডিও বলে ভুয়ো দাবি করা হচ্ছে। জর্জ বুশের মেয়ে ইসলাম গ্রহন করেনি। 

Avatar

Title:না, জর্জ বুশের কন্যা ইসলাম ধর্ম গ্রহন করেনি

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.