না, ফ্রান্সে পাঁচ হাজার ইহুদী পরিবার ইসলাম গ্রহন করেনি

False International

সামাজিক যোগাযোগ মাধ্যেম একটি ভুয়া ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, মুহাম্মদকে ব্যাঙ্গ করার পর ফ্রান্সের পাঁচ হাজার ইহুদী পরিবার ইসলাম ধর্ম গ্রহন করল। ভিডিওতে দেখা যাচ্ছে একটি যায়গায় অনেকগুলি লোক রয়েছেন এবং একজন মেয়ে একটি চেয়ারে বসে রয়েছেন এবং সাদা কাপড় পরিহিত একজন হাতে মাইক নিয়ে তাকে কিছু পড়াচ্ছেন। ভিডিওটির পর লেখা রয়েছে, “ব্রেকিং নিউজঃ ফ্রান্সে পাঁচ হাজার ইহুদী ইসলাম গ্রহন করল” এবং পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “রাসূল (সাঃ) কে ব্যঙ্গ করার পর এবার ইসলাম গ্রহণ করলেন পাঁচ হাজার ইহুদি পরিবার l Prophet Muhammad”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং বিভ্রান্তিকর। একটি ইউটিউব ভিডিও অনুযায়ী এটি ২০১৫ সালের ফিলিপিনের ঘটনা। 

ফেসবুক

ভিডিওর স্ক্রিনশট-

Video.png

তথ্য যাচাই 

ফ্রান্সের মুহাম্মদকে কটূক্তি করার ঘটনাটি আন্তর্জাতিক খবর হয়ে দাঁড়িয়েছিল। এই পরিস্থিতিতে যদি ওই দেশের পাঁচ হাজার পরিবার ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহন করলে তা মিডিয়ার নজর এড়াবে না। কিন্তু আমরা বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে এরকম কোনও খবর খুঁজে পাইনি। 

অন্যদিকে, ভিডিওটিকে ইনভিড-উই-ভেরিফাই টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে রিভার্স ইমেজ সার্চ করে ডেলিমোশন নামে একটি ওয়েবসাইটে একটি এই ভিডিওটিকে দেখতে পাওয়া যায়। ছয় বছর আগে এই ভিডিওটি আপলোড করা হয়েছিল। ভিডিওটির শিরোনামে লেখা রয়েছে, “ফিলিপিনে একই সময়ে ১০০০ জন ইসলাম ধর্ম গ্রহন করেন”। 

Phillipine.png
ডেলিমোশন ওয়েবসাইট আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে এই ভিডিওওটিকে ইউটিউবে খুঁজে পাই। ২০১৫ সালে এই ভিডিওটিকে শেয়ায়র করা হয়েছিল। ভিডিওটির ক্যাপশনে লেখা রয়েছে, “ফিলিপিনে আরও অনেকগুলি খ্রিষ্টান লোক ইসলামে ধর্মান্তরিত হল”। 

আর্কাইভ

আমরা ভাইরাল হওয়া ভিডিওটি ঠিক কোথাকার তা সঠিকভাবে খুঁজে না পেলেও এটা স্পষ্টভাবে বলা যেতে পারে এটি ২০১৫ বা তার আগের ভিডিও। অন্যদিকে, ফ্রান্সে মুহাম্মদকে নিয়ে কটূক্তি করার ঘটনাটি ঘটে ২০২০ সালে। অর্থাৎ, এর থেকে স্পষ্টভাবে বলা যায়, এটি মুহাম্মদকে কটূক্তি করার পর ফ্রান্সের পাঁচ হাজার পরিবারের ইসলাম গ্রহনের ভিডিও নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। পুরনো একটি ভিডিওকে শেয়ার ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। এটি ফ্রান্সের পাঁচ হাজার পরিবারের ইসলাম গ্রহনের ভিডিও নয়।

Avatar

Title:না, ফ্রান্সে পাঁচ হাজার ইহুদী পরিবার ইসলাম গ্রহন করেনি

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *