সম্পাদিত ছবি শেয়ার করে ভুয়ো দাবি, দেওয়ানবাগী পীরের কবরে আগুন জ্বলছে

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি সম্পাদিত ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, দেওয়ানবাগী পীর সৈয়দ মাহবুবের কবরে আগুন জ্বলছে এবং সেই আগুনকে জল দিয়ে নেভানো সম্ভব হচ্ছে। ছবিটিতে দেখা যাচ্ছে, একটি কবর থেকে অনেক ধোঁয়া উঠছে এবং সেই ধোঁয়ার মধ্যে সৈয়দ মাহবুবের মুখ দেখা যাচ্ছে। ছবিটি দেখলেই স্পষ্টভাবে বোঝা এটি এটি করে তৈরি করা হয়েছে কিন্ত সোশ্যাল মিডিয়ায় এই পোস্টটি তুমুল ভাইরাল হয়েছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে, “ভন্ড দেওয়ানবাগীর কবরে আগুন নিজের চোখে দেখুন আর আল্লাহকে ভয় করুন নামাজ কায়েম করুন।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। হুসেইন মুহম্মদ এরশাদের কবর খোঁড়ার ছবিকে বিকৃত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

download (22).png
ফেসবুক আর্কাইভ
Dewanbag.png
ফেসবুক আর্কাইভ 

উল্লেখ্য, দেওয়ানবাগী পীর হিসেবে পরিচিত সৈয়দ মাহবুব-এ-খোদা ২৮ ডিসেম্বর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ইন্তেকাল করেন।তিনি রাজধানীর আরামবাগে দেওয়ানবাগ দরবার শরীফের প্রতিষ্ঠাতা। নানা বিতর্কিত মন্তব্যের কারণে তিনি বিভিন্ন সময়ে আলোচিত-সমালোচিত ছিলেন।

তথ্য যাচাই

প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করে জানার চেষ্টা করি বাংলাদেশে এরকম কোনও কবরে নিজে তেকে আগুন লাগার ঘটনা ঘটেছে কিনা। বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে এরকম কোনও তথ্য খুঁজে পাই না। মূলধারার সংবাদমাধ্যগুলিতেও এরকম কোনও ঘটনার উল্লেখ পাওয়া যায় না। 

এরপর পোস্টের ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করতেই সংবাদমাধ্যম ‘যুগান্তর’র একটি প্রতিবেদনে একটি ছবি দেখতে পাই যার সাথে এই পোস্টের ছবির মিল রয়েছে। এই ছবিটিকেই এডিট করে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। ২০১৯ সালের এই প্রতিবেদন থেকে জানতে পারি এটি রংপুরের হুসেইন মুহম্মদ এরশাদের কবর খোঁড়ার ছবি। 

kobor.png

এরপর ছবিদুটিকে পাশাপাশি রেখে তুলনা করে পাই। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। হুসেইন মুহম্মদ এরশাদের কবর খোঁড়ার ছবিকে বিকৃত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে

Avatar

Title:সম্পাদিত ছবি শেয়ার করে ভুয়ো দাবি, দেওয়ানবাগী পীরের কবরে আগুন জ্বলছে

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.