মিয়ানমারের ছবিকে খুলনা মেডিকেলের দৃশ্য দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

Coronavirus False

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, খুলনা মেডিকেলে করোনা ভাইরাসে মৃতদের দেহ প্লাস্টিকে মোড়া অবস্থায় মাটিতে পড়ে রয়েছে। ছবিতে দেখা যাচ্ছে একটি ঘরের মেঝেতে অনেকগুলি দেহ প্লাস্টিকে মুড়ে রাখা হয়েছে। ঘরে পিপিই পরে একজন দাড়িয়ে রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ভালো নাই আমাদের প্রানের শহর খুলনা 😭 এটা বাইরের দেশের কোনো দৃশ্য নয়, এটা আমাদের খুলনা মেডিকেলের চিত্র লকডাউন শিথিল হইছে ভেবে বাজারে, শপিংমলে যে পরিমাণ ভিড় দেখা যাচ্ছে , অবস্থা এর থেকেও ভয়াবহ হতে পারে। যারা এখনো কিছু মনে করছেন না, পরিবারের দিকে ভেবে হলেও কিছু ভাবুন। স্বাস্থবিধি মেনে চলুন। ঘরে থাকুন, সুস্থ থাকুন।  মাস্ক ব্যাবহার করুন।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং ভিত্তিহীন। মিয়ানমারের ছবিকে খুলনা মেডিকেলের দৃশ্য দাবি করে বিভ্রান্তিকর খবর ছড়ানো হচ্ছে। 

Claim Khulna.png
ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, ‘Khit Thit’ নামে একটি মিয়ানমারের সংবাদ মাধ্যমের অফিসিয়াল ফেসবুক পেজে এই ছবিটি দেখতে পাই। চলতি বছরের ১৫ জুলাই ছবিটি পোস্ট করা হয়েছিল। বার্মিজ ভাষায় লেখা পোস্টের ক্যাপশন ট্রান্সলেট করে জানতে পারি, মিয়ানমারের কারেন মাইওয়াদি শহরে ১৫ জুলাই তারিখে ২২ জন করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। মাইওয়াদি হাসাপাতালের মর্গে ছবিটি তোলা হয়েছে।

আর্কাইভ

এই সংবাদ মাধ্যমের টুইটার হ্যান্ডেলেও এই খবরটি দেখতে পাই। 

আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। মিয়ানমারের ছবিকে খুলনা মেডিকেলের দৃশ্য দাবি করে বিভ্রান্তিকর খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:মিয়ানমারের ছবিকে খুলনা মেডিকেলের দৃশ্য দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.