ইসরায়েলি পণ্য কোকাকোলা খাই না, না এমন কোনও কথা বলেননি রোনাল্ডো

False International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, বিশ্ববিখ্যাত ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বলেছেন আমি ইসরায়েলি পণ্য কোকাকোলা খাই না। পোস্টে একটি প্রতিবেদন শেয়ার করা হয়েছে যার শিরোনামে লেখা রয়েছে “আমি ইসরা’য়েলি পণ্য ‘কোকাকোলা’ খাই না: ক্রি’শ্চিয়ানো রোনালদো”। ক্যাপশনেও একই কথা রেখা রয়েছ। 

প্রসঙ্গত, গতকাল হাঙ্গেরির বিরুদ্ধে ইউরোযাত্রা শুরু করে পর্তুগাল। খেলার আগে প্রেস কনফারেন্সে আসেন পর্তুগাল অধিনায়ক ক্রিশ্চিয়ান রোনাল্ডো। আর এখানেই রোনাল্ডো এমন এখ কাণ্ড করে বসেন, যার জেরে নিজেদের শেয়ারবাজারে ১.৬ শতাংশ দাম হারিয়েছে কোকাকোলা। 

রোনাল্ডো যখন প্রেস কনফারেন্স টেবিলে এসে বসে, তখন সেখানে মাইকের পাশেই দু’টি কোকাকোলা বোতল এবং একটি পানির বোতল রাখা ছিল। রোনাল্ডো দু’টি কোকাকোলা বোতলই সরিয়ে দেয়। এরপর পানির বোতল হাতে তুলে উঁচু করে বলেন, ‘পানি খান……..কোকাকোলা …(পড়ুন ‘না’)

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি ভাইরাল দাবিটি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ইসরায়েল বা ইসরায়েলের পণ্য বর্জন সম্পর্কে কোনও কথাই বলেননি রোনাল্ডো। 

Ronaldo.png
ফেসবুক আর্কাইভ

শুধু প্রতিবেদন নয়। যেই সাংবাদিক বৈঠকে রোনাল্ডো কোকাকোলার বোতল সরিয়েছিল তার একটি ভিডিওকে একই ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

আর্কাইভ

তথ্য যাচাই

প্রথমেই বলে রাখা ভালো এর আগেও সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয়েছিল কোকাকোলা ইসরায়েলি পণ্য। আমার অনুসন্ধান করতে গিয়ে দেখতে পেয়েছি কোকা-কোলা কোম্পানি হল এই পানীয়র প্রস্তুতকারক। এটি একটি জার্মান সংস্থা। এটি বিখ্যাত একটি আন্তর্জাতিক খাদ্য প্রস্তুতকারক কোম্পানি।

এরপর এই দাবির সত্যতা যাচাই করতে কিওয়ার্ড সার্চ করি। সংবাদ মাধ্যম প্রথম আলো’র প্রতিবেদন থেকে জানতে পারি, পর্তুগাল কোচ ফার্নান্দো স্যান্টোসের সঙ্গে সংবাদ সম্মেলনে এসে চেয়ারে হেলান দিয়ে বসেন রোনাল্ডো। এর পর তাঁর চোখ পড়ে সামনে সাজানো কোকাকোলার দুটি বোতল। তৎক্ষণাৎ বোতল দুটি ক্যামেরার লেন্স থেকে সরিয়ে রেখে রোনালদো সবার প্রতি বলেন ‘পানি খান’। 

এই প্রতিবেদনে ইসরায়েলের কোনও উল্লেখ পাওয়া যায়নি। 

download (35).png
প্রতিবেদনআর্কাইভ

এরপর কিওয়ার্ড সার্চ করে ওই বিতর্কিত সাংবাদিক সম্মেলনের ভিডিওটি খুঁজে বের করি। সেখানে ভিডিওর শুরুতেই দেখা যায় তিনি প্রথমে চেয়ারে এসে হেলান দিয়ে বসলেন। তারপর তার সামনে রাখা কোকাকোলার দুটি বোতল হাত দিয়ে সরিয়ে দিলেন। এরপর একটি পানির বোতল হাতে তুলে নিয়ে পর্তুগীজ ভাষায় কিছু একটা বলেন। বিভিন্ন রাষ্ট্রীয় এবং আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে জানতে পারি তিনি পানির বোতল হাতে নিয়ে বলেন “পানি খান”।  

অর্থাৎ, স্পষ্ট হয়ে যায় যে সাংবাদিক সম্মেলন চলাকালীন রোনাল্ডো ইসরায়েল সম্বন্ধে কোনও মন্তব্য করেননি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। ইসরায়েল বা ইসরায়েলের পণ্য বর্জন সম্পর্কে কোনও কথাই বলেননি রোনাল্ডো।

Avatar

Title:ইসরায়েলি পণ্য কোকাকোলা খাই না, না এমন কোনও কথা বলেননি রোনাল্ডো

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *