হাবীবুল্লাহ কাশেমীর ছবিকে আজহারুল ইসলাম দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল

Missing Context Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ঢাকায় হেফাজত নেতা মাওলানা আজহারুল ইসলামকে গ্রেফতার করা হয়েছে। হ্যাঁ, এই দাবিটি সঠিক কিন্তু সমস্যা অন্য জায়গায়। ‘দ্যা ডেইলি ইনকিলাব’ সংবাদ মাধ্যমে ভাইরাল এই প্রতিবেদনে আজহারুল ইসলামের বদলে অন্য একজনের ছবি ব্যবহার করা হয়েছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং ভিত্তিহীন। হেফাজত নেতা হাবীবুল্লাহ কাশেমীর ছবিকে আজহারুল ইসলামের বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Bangladesh Claim.png
ফেসবুক পোস্ট আর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা অনুসন্ধান করতে প্রথমে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদ মাধ্যম ‘দ্যা ডেইলি স্টার’-এর চলতি বছরের ২৮ এপ্রিলের একটি প্রতিবেদনে ছবিটি দেখতে পাই। জানতে পারি ভাইরাল এই ছবির ব্যাক্তির নাম হল হাবীবুল্লাহ কাশেমী। হেফাজতের সাম্প্রতিক তাণ্ডব ও ২০১৩ সালে শাপলা চত্বরে সহিংসতায় জড়িত থাকার অভিযোগে সংগঠনটির নেতা হাফেজ মো. হাবীবুল্লাহ মাহমুদ কাশেমীকে (৪৩) গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ওয়ারী বিভাগ।

এই একই ছবি ‘বিডি নিউজ ২৪’-এর একটি প্রতিবেদনেও দেখতে পাই। 

Hefajat.png
প্রতিবেদন আর্কাইভ

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদ মাধ্যম ‘জাগো নিউজ’-এর প্রতিবেদন থেকে জানতে পারি, “যাত্রাবাড়ী থানা এলাকা থেকে হেফাজতে ইসলামের সাবেক সাংগঠনিক সম্পাদক আজহারুল ইসলামকে গ্রেপ্তার করা হয় বলে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার জানান। ২০১৩ সালের শাপলা চত্বরে হেফাজতের তাণ্ডবের মামলা ছাড়াও সাম্প্রতিক নাশকতার মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।“

download (34).png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। হেফাজত নেতা হাবীবুল্লাহ কাশেমীর ছবিকে আজহারুল ইসলামের বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:হাবীবুল্লাহ কাশেমীর ছবিকে আজহারুল ইসলাম দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Missing Context

Leave a Reply

Your email address will not be published.