শ্রীলঙ্কান তথ্য মন্ত্রীকে রাস্তায় গণপিটুনি দেওয়া হল? জানুন সত্যতা

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার দাবি করা হচ্ছে, শ্রীলঙ্কার অর্থনৈতিক দুরবস্থার বিক্ষোভে দেশের তথ্যমন্ত্রীকে গনপিটুনি দেওয়া হল। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে একজন বয়স্ক ব্যাক্তি ভারসাম্যহীন অবস্থায় হাঁটছে এবং কিছুক্ষণ পরে একটি বারান্দায় গিয়ে বসে পড়ছে।  

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “শ্রীলংকান তথ্যমন্ত্রী, যিনি কথায় কথায় স্বাধীনতা বিরোধিতাকারী যাতে সুযোগ নিতে না পারে বলে টিভিতে ভাষন দিতেন আজ তারে ল্যাংটা করে দৌড়ায়ে দৌড়ায়ে মারলো জনতা 😭।”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়া ও বিভ্রান্তিকর। মাহিন্দা কাহান্দাগামা নামের এই ব্যাক্তি শ্রীলঙ্কার কোনও মন্ত্রী নয়। মাহিন্দা রাজাপক্ষের রাজনৈতিক দল সমর্থিত একটি শ্রমিক সংঘটনের সভাপতির ভিডিওকে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, শ্রীলঙ্কায় চলমান আর্থিক সঙ্কটকে ঘিরে সারা দেশ জুড়ে চলছে বিক্ষোভ শুরু হয়েছে। প্রধানমন্ত্রী রাজাপক্ষে সহ আরও কয়েকজন মন্ত্রীর বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। এই পরিস্থিতিতে মাহিন্দা রাজাপক্ষে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হন এবং রনিল বিক্রমাসিঙ্ঘে (Ranil Wickremesinghe) নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।  

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। সংবাদমাধ্যম ‘ডেইলি মিরর’-এর অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে এই ভিডিওটি পাওয়া যায়। চলতি মাসের ৯ তারিখে টুইট করা এই ভিডিওর ক্যাপশনের মাধ্যমে জানানো হয় বয়স্ক এই ব্যাক্তির নাম মাহিন্দা কাহান্দাগামা। তিনি শ্রীলঙ্কা পিপলস ফ্রন্টের (SLPP) কলম্বো মিউনিসিপ্যাল ​​কাউন্সিলর এবং কর্মচারী ইউনিয়নের সভাপতি। তিনি প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের সমর্থনে আজ সকালে টেম্পল ট্রিস গেটের সামনে একটি প্রতিবাদ সমাবেশে অংশ নেন।

এই সুত্র গুগলে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে বেশ কয়েকটি সংবাদমাধ্যমে এই ভিডিও কেন্দ্রিক প্রতিনবেদন পাওয়া যায়। সংবাদমাধ্যম gossiplankanews এবং mawbima.lk এর প্রতিবেদন অনুযায়ী, কলম্বো মিউনিসিপ্যাল ​​কাউন্সিলর মাহিন্দা কাহান্দাগামা প্রধানমন্ত্রী  মাহিন্দা রাজাপক্ষের সমর্থনে সমাবেশের আয়োজন করেন। সেখানে তিনি বিরোধী বিক্ষোভকারীদের সম্মুখীন হয়। বিরোধীরা হামলা চালিয়ে তার পোশাক খুলে ফেলে এবং তার অন্তর্বাস রাস্তায় ফেলে দেয়। 

তারপর আমরা শ্রীলঙ্কার তথ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে শ্রীলঙ্কার তথ্যমন্ত্রীর নাম খুঁজে দেখার চেষ্টা করি। দেখতে পাই তথ্য মন্ত্রীর নাম হল নালাকা গোদাহেওয়া। ওয়েবসাইটে দেওয়া নালাকা গোদাহেওয়ার ছবির সাথে ভাইরাল ভিডিওতে দেখতে পাওয়া বয়স্ক ব্যাক্তির চেহারার কোন মিল নেই। 

অতএব, উপরোক্ত প্রমাণের সাপেক্ষে স্পষ্ট হয়ে যায় এই দাবি ভুয়া এবং বিভ্রান্তিকর। শ্রীলঙ্কার তথ্য মন্ত্রীকে গণপিটুনি দেওয়ার খবরটি সত্য নয়।

ফ্যাক্ট ক্রিসেন্ডো শ্রীলঙ্কা আমাদের এই দাবির সত্যতা যাচাই করে বলেন ভাইরাল ভিডিওর ব্যাক্তি কোনও মন্ত্রী নন।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মাহিন্দা রাজাপক্ষের রাজনৈতিক দল সমর্থিত একটি শ্রমিক সংঘটনের সভাপতির ভিডিওকে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:শ্রীলঙ্কান তথ্য মন্ত্রীকে রাস্তায় গণপিটুনি দেওয়া হল? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.