১ হাজার টাকার লাল নোট বাতিল হওয়ার খবরটি ভুয়া

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ১০০০ টাকার লাল নোট বাতিল করল বাংলাদেশ সরকার। পোস্টে ১০০০ টাকার নোটের ছবি শেয়ার করে ক্যাপশনে লেখা রয়েছে, “এক হাজার টাকার লাল নোট বাতিল ঘোষণা: ১ হাজার টাকার লাল নোট বাতিল ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক,৩০ মে’র মধ্যে ব্যাংক থেকে পরিবর্তন করুন।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি অসত্য এবং ভুয়া। ১ হাজার টাকার নোট বাতিল হওয়ার খবরটি ভুয়া, নোটিশ জারি করে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড দিয়ে সার্চ করি। ফলফলে ১ হাজার টাকার নোট বাতিল হওয়ার কোনও খবর পাওয়া যায় না। সংবাদমাধ্যম ‘সময় নিউজ’-এর একটি প্রতিবেদন থেকে জানতে পারি, ১ হাজার টাকার নোট বাতিল হওয়ার খবরটি ভাইরাল হওয়ার পর বাংলাদেশ ব্যাংকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই খবরটিকে গুজব বলে দাবি করা হয়। 

এরপর আমরা বাংলাদেশ ব্যাংক দ্বারা জারি করা নোটিশ খোঁজার চেষ্টা করি। বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল পেজ – Bangladesh Bank-The Central Bank of Bangladesh – থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে ১ হাজার টাকার নোট বাতিল হওয়ার খবরটিকে গুজব বলা হয়। বিজ্ঞপ্তির শিরোনামে নামে লেখা রয়েছে – বাংলাদেশ ব্যাংক প্রেস বিজ্ঞপ্তি। \

বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে, “বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১০০০ টাকা মূল্যমানের লাল নোট আগামী ৩০-০৫-২০২২ তারিখের পর অচল হিসেবে গণ্য হবে মর্মে সম্প্রতি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইন প্লাটফর্মে গুজব/বিভ্রান্তিকর তথ্য প্রচারিত হচ্ছে যা বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিগোচর হয়েছে। এক্ষণে, জনগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ১০০০ টাকা মূল্যমানের লাল নোট বা অন্য কোন নোট অচল হিসেবে ঘোষণা করা হয়নি । তদপ্রেক্ষিতে, জনসাধারণকে উক্ত গুজব/বিভ্রান্তিকর তথ্য আমলে না নেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।”

মুখ্যধারার সংবদমাধ্যম ‘যুগান্তর’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, “বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র জিএম আবুল কালাম আজাদ বুধবার বিকালে যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন।” বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ১ হাজার টাকার নোট বাতিল হওয়ার খবরটি ভুয়া, নোটিশ জারি করে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Avatar

Title:১ হাজার টাকার লাল নোট বাতিল হওয়ার খবরটি ভুয়া

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.