না, আমি করোনা আক্রান্ত হয়নিঃ তলসিমা নাসরিন

False Social

সম্পতি সোশ্যাল মিডিয়ায় ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, করোনায় আক্রান্ত হলেন লেখিকা তসলিমা নাসরিন। সাধারণ নেটিজেন ছাড়াও বিভিন্ন খবরের পোর্টাল এই মর্মে প্রতিবেদন শেয়ার করে। একটি পোস্টে নাসরিনের ছবি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়, “আল্লাহ তোমার ধন তুমি নিয়ে জান… ভারতের কলকাতায় করোনা ভাইরাসে তসলিমা নাসরিন আক্রান্ত…..”। 

Taslima Nasrin Claim.png
ফেসবুক আর্কাইভ 

অন্যদিকে, ‘স্কাই নীল’ নামে একটি খবরের পোর্টাল একটি প্রতিবেদনে শেয়ার করে দাবি করে কোভিডে ভুগছনে তসলিমা নাসরিন। এর শিরোনামে লেখা রয়েছে, “ক’রোনা আ’ক্রান্ত হলেন তাসলিমা নাসরিন দোয়া চাইলেন দেশবাসির কাছে“। যদি তাদের শিরোনামের সাথে খবরের কোনও মিল নেই। 

Taslima news.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

প্রথমে কিওয়ার্ড সার্চ করে এই মর্মে কোনও যথাযথ ফল পাওয়া যায় না। কোনও মূলধারার সংবাদমাধ্যম তসলিমার করোনা নিয়ে কোনও প্রতিবেদন প্রকাশ করেনি। 

এরপর তলসিমা নাসরিনের অফিসিয়াল ফেসবুক পেজে গিয়ে জানতে পারি তার বিষয়ে ছড়িয়ে পরা এই ভুয়ো খবর নিয়ে তিনি অবগত। তার করোনা আক্রান্ত হওয়ার খবরটিকে ভুয়ো বলে তিনি একটি লম্বা ফেসবুক পোস্ট শেয়ার করেন। পোস্টের শুরুতে তিনি এই ঘটনাটির নিন্দা করে শেষের দিকে লেখেন,
“কোভিড  ঘরে ঘরে হচ্ছে। আমারও  হতে পারতো। যে কোনও সময়ই অসাবধানে ঘরে ঢুকেও পড়তে পারে  করোনা ভাইরাস।  হলে সবার আগে আমিই জানাবো যে আমি  করোনা ভাইরাসে আক্রান্ত। হলে আমি ডাক্তারের কাছে চিকিৎসার জন্য যাবো, কখনও কারও কাছে দোয়া চাইবো না, কারণ আমি দোয়ায় বিশ্বাস করি না। শুধু বদমাইশি করার জন্য মিথ্যে খবর ছাপানো, শুধু খবর বিক্রি করার জন্য মিথ্যে খবর ছাপানো — এ কিছু অসৎ লোক করবেই। করেই যাবে।  বিশেষ করে আমাকে নিয়ে এসব করলে কেউ ওদের চড় থাপড় লাগায় না, তাই  নির্ভাবনায়, নিশ্চিন্তে, মহানন্দে করে ।  চারদিকে  ধর্ষক, নারীবিদ্বেষী, নারী হেনস্থাকারী, দুর্নীতিবাজ, চোর, গুণ্ডা, খুনী, মিথ্যুক, সন্ত্রাসী, জঙ্গি,  প্রতারক, নির্যাতকে গিজগিজ করছে।  নিরীহ সরল সোজা কিছু মানুষ যে এখনও যুদ্ধ করে  বেঁচে আছি, এটাই তো অনেক।“ 

আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। লেখিকা তসলিমা নাসরিনের করোনা আক্রান্ত হওয়ার খবরটি ভুয়ো, এমনটা তিনি নিজে জানিয়েছেন।

Avatar

Title:না, আমি করোনা আক্রান্ত হয়নিঃ তলসিমা নাসরিন

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.