না, ছবিতে মমতাজকে মেজরের ব্যাজ পরিয়ে দেওয়া হচ্ছে না; এটি সম্পাদিত ছবি

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যেম ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, মমতাজকে মেজর জেনারেলের ব্যাজ পরিয়ে দিচ্ছেন অন্যদুই জেনারেল। পোস্টে দেখা যাচ্ছে সেনাবাহিনীর পোশাক পরিহিত দু’জন সাংসদ মমতাজ বেগমকে ব্যাজ পরিয়ে দিচ্ছেন। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
বিজয় দিবসের পরে ছিল ‘মমতাজ দিবস’! ফেসবুক জুড়ে শুধু মমতাজ আর মমতাজ। বিষয়টা জেনারেল আজিজের দৃষ্টি এড়ায়নি। তিনি ভাবলেন আর্মির ইজ্জত যখন তলানিতে তখন মমতাজের মত একজন জনপ্রিয় ব্যাক্তিই পারবে সেই হারানো গৌরব ফিরিয়ে আনতে। যেই ভাবা সেই কাজ!
নিচের ফটোঃ মমতাজকে মেজর জেনারেলের ব্যাজ পরিয়ে দিচ্ছেন অন্যদুই জেনারেল। একটা বিষয় নিশ্চয় খেয়াল করেছেন, নারী হোক বা পুরুষ হোক জেনারেলরা খালি হাতে থাকতে চান না। কিছু ধরার না থাকলে একটা লাঠি ধরে তা বগলের নিচে রাখেন!

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর ইতিহাসে প্রথম নারী মেজর জেনারেল সুসানে গীতির ব্যাজ প্রদানের ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Bangladesh.png
ফেসবুক আর্কাইভ 
Bdesh photo.png

ফেসবুক

তথ্য যাচাই  

ছবিটি দেখেই আমরা বুঝতে পারি এটি সম্পাদিত ছবি। তাই প্রথমেই রিভার্স ইমেজ সার্চ করতেই স্পষ্ট তা হয়ে যায়। সংবাদমাধ্যম ‘ঢাকা ট্রিবিউন’র একটি প্রতিবেদনে আসল ছবিটিকে দেখতে পাই। জানতে পারি, ছবিতে মমতাজ বেগম নয় সুসানে গীতিকে ব্যাজ পরিয়ে দেওয়া হচ্ছে। ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বরের এই প্রতিবেদনে থেকে আরও জানা যায়, 

বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল পদে প্রথম নারী হিসেবে পদোন্নতি পেয়েছেন আর্মি মেডিক্যাল কোরের অধ্যাপক মেজর জেনারেল সুসানে গীতি। রবিবার (৩০ সেপ্টেম্বর) সেনাবাহিনী সদর দফতরে তাকে ব্যাজ পরিয়ে দেন সেনাপ্রধান জেনারেল আজিজ আহমদ ও লেফটেন্যান্ট জেনারেল শামসুল হক।  এ সময় সেনা বাহিনীর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Susane giti.png
ঢাকা ট্রিবিউন প্রতিবেদন আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘প্রথম আলো’র একটি প্রতিবেদনে সুসানে গীতির একটি সাক্ষাৎকার দেখতে পাই। এই সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন কীভাবে প্রতিকুলতারে মাঝে তিনি বাংলাদেশের প্রথম মহিলা মেজর জেনারেল হয়েছেন। 

Prothom alo.png
প্রথম আলো প্রতিবেদন আর্কাইভ 

সম্পাদিত ছবি ও আসল ছবি পাশাপাশি তুলনা করে দেখুন।

Comparison.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীর ইতিহাসে প্রথম নারী মেজর জেনারেল সুসানে গীতির ব্যাজ প্রদানের ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:না, ছবিতে মমতাজকে মেজরের ব্যাজ পরিয়ে দেওয়া হচ্ছে না; এটি সম্পাদিত ছবি

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.