এটি টিচার্স ট্রেনিং কলেজের সামনের মূর্তি নয়

False Social

বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্পেনের বার্সেলোনা শহরের একটি ভাস্কর্যের ছবিকে শেয়ার ভুয়ো দাবি করা হচ্ছে এটি বাংলাদেশের ময়মনসিংহের টিচার্স ট্রেনিং কলেজের সামনের মূর্তির ছবি। পোস্টটিতে একটি মূর্তির পেছন দিকের অংশ দেখা যাচ্ছে এবং এর ক্যাপশনে লেখা রয়েছে,
মহিলা টিচার্স ট্রেইনিং এর গেইটের সামনে এই ভাস্কর্য। একজন বাবা কিংবা ভাই তার মেয়ে বা বোনকে নিয়ে যখন ঐখানে যায়, তখন লজ্জায় তাদের মাথা উপরে উঠাতে পারে না।। এটা কোন সভ্যজাতি হতে পারে না। ভাস্কর্য নামে আপনারা কি উন্মোচন করতে চান সেটা জনগণ খুব ভালো ভাবে বুঝে।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এটি স্পেনের বার্সেলোনা শহরে অবস্থিত একটি মূর্তির ছবি। 

Bangladesh.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

রিভার্স ইমেজ সার্চ করে দেখতে ড্রিমসটাইম নামে একটি স্টক ছবির ওয়েবসাইট থেকে জানতে পারি এটি স্পেনের বার্সেলোনা শহরের জার্ডিনস দেল মিরাদোর ডি অ্যালক্লেডের নগ্ন মূর্তির ছবি। 

Nude statue.png
ছবি আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে আরেকটি স্টক ছবির ওয়েবসাইটে এই মূর্তিটিকে দেখতে পাওয়া যায়। সেখানেও বলা হয়েছে এটি স্পেনের বার্সেলোনা শহরের মূর্তি। 

download.png
ছবি আর্কাইভ 

অন্যদিকে কিওয়ার্ড সার্চ করে গুগল ম্যাপসে মহিলা টিচার্স ট্রনিং গেটের সামনের মূর্তিটি খুঁজে পাই। এই মূর্তির সাথে ভাইরাল হওয়া মূর্তির কিছুটা মিল থাকলেও দুটি ভিন্ন ছবি। 

download (15).png
গুগল ম্যাপস আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। স্পেনের বার্সেলোনা শহরের মূর্তির ছবিকে বাংলাদেশের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:এটি টিচার্স ট্রেনিং কলেজের সামনের মূর্তি নয়

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.