ভারতের আসাম রাজ্যের বন্যার ভিডিওকে সিলেটের পরিস্থিতি দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, সিলেট বন্যায় ট্রেন জলে ডুবে গিয়েছে। পোস্টে দেখা যাচ্ছে একটি রেল স্টেশন জলে ডুবে গিয়েছে এবং দুটি ট্রেন অর্ধ নিমজ্জিত অবস্থায় রয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “আল্লাহ সিলেটবাসীর উপর রহম করুন এবং বন্যা থেকে হেফাজত করুন। আমীন! ভারতের আসাম ও বাংলাদেশের সিলেটে ভয়াবহ বন্যা আল্লাহ আমাদের এ দুর্যোগ থেকে হেফাজত করুন।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ভারতীয় রাজ্য আসামের বন্যা পরিস্থিতির ভিডিওকে সিলেটের ঘটনা দাবি করা ভুয়া পোস্ট ভাইরাল। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

তথ্য যাচাই করতে গিয়ে আমরা লক্ষ্য করি ভিডিওতে হিন্দি ভাষায় কথা বলা হচ্ছে। এখান থেকে ধারণা হয় এটা বাংলাদেশের ভিডিও নয়। এরপর আমরা রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, একাধিক ভারতীয় এবং বাংলাদেশী সংবাধ্যমে এর অনুসন্ধান পেয়ে যাই। ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার অনলাইন’-এ প্রকাশিত ১৭ মে তারিখের প্রতিবেদন থেকে জানতে পারি এটি ভারতের আসাম রাজ্যের হাফলঙ স্টেশনের দৃশ্য। জানা যায়, সম্প্রতি উত্তর-পূর্ব ভারতের আসাম রাজ্যে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। কাছাড়, চরাইদেও, ধেমাজি, ডিব্রুগড়, ডিমা হাসাও, কামরূপ, কার্বি আলং, নওগাঁও, শোনিতপুর, মাজুলি এবং হোজাই-সহ ২০টি জেলা বন্যা প্রভাবিত হয়। প্রতিবেদনটি পড়ুন এখানে

সংবাদমাধ্যম ‘ডেইলি ইনকিলাব’-এর প্রতিবেদন থেকেও একই খবর জানতে পারা যায়। এটিকে আসামের ভিডিওবলে দাবি করা হয়। 

সংবাদমাধ্যম ‘যমুনা টিভি’-এর ইউটিউব চ্যানেল একটি ভিডিওতে ভাইরাল ভিডিওর কিছু দৃশ্য দেখতে পাওয়া যায়। উপস্থাপনায় এটিকে ভারতীয় রাজ্য আসামের হাফলঙ স্টেশনের দৃশ্য বলে দাবি করা হয়। 

উপরোক্ত তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল ভিডিওর সাথে সিলেটের বন্যা কোনও সম্পর্ক নেই। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভারতীয় রাজ্য আসামের বন্যা পরিস্থিতির ভিডিওকে সিলেটের ঘটনা দাবি করা ভুয়া পোস্ট ভাইরাল।

Avatar

Title:ভারতের আসাম রাজ্যের বন্যার ভিডিওকে সিলেটের পরিস্থিতি দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.