দক্ষিণ আফ্রিকার ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি সম্পাদিত ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে খোলা রাস্তায় নামাজ পড়া ব্যক্তিকে পাহারা দিচ্ছে একপাল সিংহ। পোস্টে শেয়ার করা ছবিটিতে দেখা যাচ্ছে একটি সিংহের দল কয়েকটি গাড়ির রাস্তা আটকে রেখেছে এবং সিংহগুলির মাঝখানে একজন লোক নামাজ পড়ছেন। ছবিটি দেখেই স্পষ্টভাবে বোঝা যাচ্ছে নামাজ পড়া ব্যক্তিটিকে অন্য কোনও ছবি থেকে কেটে সিংহগুলির মাঝখানে বসানো হয়েছে। এই পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
#মাশাআল্লাহ কি এক দুর্লব দৃশ্য। #আল্লাহর কি কারিশমা। রাস্তা বন্ধ করে দিয়ে নামাজরত একজন নামাজী কে পাহারা দিচ্ছে বনের হিংস্র প্রাণী বাঘের দল। বন্যপ্রাণীও নামাজ কি তা বুঝতে পেরেছে এবং আরও  বুঝতে পেরেছে বনের ভিতরে রাস্তার উপরে একজন নামাজী নামাজ পড়ছে। নামাজের ক্ষতি যেনো না হয় তাই বাঘেরা সবাই মিলে  পাহারা দিচ্ছে।  সুবহানআল্লাহ।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ভাইরাল হওয়া ছবিটি সম্পাদিত। 

Bangladesh Lion.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

আগেই বলা হয়েছে ছবিটি দেখেই আমরা বুঝতে পারি এটি সম্পাদিত। তথ্য যাচাইয়ের শুরুতেই ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে খুব সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র একটি প্রতিবেদনে আসল ছবিটি খুব সহজেই খুঁজে পাওয়া যায়। ২০১৯ সালের ১১ জানুয়ারির এই প্রতিবেদনে পাওয়া ছবির সাথে ভাইরাল হওয়া ছবিটি হুবহু মিলে যায়। শুধুমাত্র মাঝখানে নামাজ পড়া ব্যক্তিটিকে দেখতে পাওয়া যায় না। তাছাড়া সবকিছুই একই। বেশ কয়েকটি গাড়ির রাস্তা আটকে রেখেছে একপাল সিংহ।

Lions stops] cars.png
প্রতিবেদন আর্কাইভ 

প্রতিবেদনটি পড়ে জানতে পারি এটি দক্ষিন আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কের ঘটনা। সেসময় এই ঘটনাটির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয় এবং দেশ বিদেশের বিভিন্ন সংবাদমাধ্যমও এই ঘটনাটি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। নিচে ভাইরাল হওয়া ছবিটি এবং আসল ছবিটি পাশাপাশি রেখে তুলনা করা হল। 

Lion Comparison.png

এরপর কিওয়ার্ড সার্চ করে এই ঘটনাটির একটি ভিডিও ইউটিউবে খুঁজে পাই। ২০১৬ সালের ২৭ নভেম্বর এই ভিডিওটি শেয়ার করা হয়েছিল। ১৮ মিনিটের এই ভিডিওতে সিংহের দলের রাস্তা আটকে দেওয়ার ঘটনাকে স্পষ্টভাবে দেখা যায়। 

আর্কাইভ 

এছাড়া ভাইরাল পোস্টে যে ব্যাক্তিটিকে নামাজ পড়তে দেখা যাচ্ছে সেই ছবিটিও আমরা খুঁজে পাই। 

Namaj.png


নিষ্কর্ষঃ
তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। দক্ষিন আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কের একপাল সিংহের রাস্তা আটকে দেওয়ার ঘটনার একটি ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:দক্ষিণ আফ্রিকার ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.