না, সৌদি যুবরাজের সাথে করমর্দন করছেন না নেতানিয়াহু

False Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি সম্পাদিত ছবি শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে এটি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সাথে সৌদির যুবরাজের গোপন বৈঠকের ছবি। ছবিটিতে দেখা যাচ্ছে নেতানিয়াহু এবং যুবরাজ বিন সলমান করমর্দন করছেন। সোশ্যাল মিডিয়া ছাড়াও খবরের কাগজ নয়া দিগন্ত এই সম্পাদিত ছবিটি তাদের ২৪ নভেম্বরের সংস্করণের একটি প্রতিবেদনে প্রকাশ করে। এই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে ‘সৌদিতে নেতানিয়াহু যুবরাজ গোপন বৈঠক’।

download (10).png
ফেসবুক আর্কাইভ 

এছাড়াও ‘এবিনিউজ ২৪’ নামে একটি পোর্টালেও এই ছবিটিকে পাওয়া যায়। এই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে “গোপন সফরে সৌদিতে নেতানিয়াহু, যুবরাজের সঙ্গে সাক্ষাত”। 

Bd fake news.png
প্রতিবেদন আর্কাইভ 

তথ্য যাচাই

প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করে ইংরেজি সংবাদমাধ্যম ‘বিবিসি বাংলা’র ২৩ নভেম্বরের একটি প্রতিবেদন থেকে জানতে পারি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সম্প্রতি গোপনে সৌদি আরব সফর করেছেন বলে ইসরায়েলের গণমাধ্যম খবর প্রকাশ করেছে। যদিও কোন পক্ষই এখনো এই খবরের সত্যতা নিশ্চিত করেনি।

BBC.png
প্রতিবেদন আর্কাইভ 

এছাড়া এই বৈঠকের কোনও ছবি প্রকাশ্যে আসেনি। এরপর ভাইরাল হওয়া পোস্টের ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই আসল ছবিতে নেতানিয়াহুর যায়গায় আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প রয়েছেন। অর্থাৎ, এই ছবিটিকে সম্পাদনা করে ডোনাল্ড ট্রাম্পের যায়গায় নেতানিয়াহুর ছবি বসানো হয়েছে। 

Trump Netaniyahu.png
প্রতিবেদন আর্কাইভ 

আরও দেখতে পাই ভাইরাল হওয়া ছবিতে ব্যবহার করা নেতানিয়াহুর ছবিটি ২০১৭ সালের। সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন থেকে জানতে পারি ২০১৭ সালের নেতানিয়াহু হোয়াইট হাউসে ট্রাম্পের সাথে সাক্ষাৎ করেন। সেই সাক্ষাতের ছবিকেই এই ভাইরাল পোস্টে সম্পাদিত করে বসানো হয়েছে। 

Fox.png
প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। সম্পাদিত ছবি ভুয়ো সাথে শেয়ার করে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করা হচ্ছে।

Avatar

Title:না, সৌদি যুবরাজের সাথে করমর্দন করছেন না নেতানিয়াহু

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.