সিলিকনের ভাস্কর্যকে মানুষরূপী বিরল প্রাণী দাবি করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে

False Social

বাংলাদেশে মানুষরূপী অদ্ভুত প্রাণী পাওয়া গিয়েছে? সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভুয়া পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, মানুষের মতো এক বিরল প্রাণীর দেখা পাওয়া গেল। ‘আমার বাংলাদেশ’ নামে একটি ফেসবুক পেজ থেকে একটি প্রতিবেদন শেয়ার করে এই দাবি করা হচ্ছে। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “পাওয়া গেল মানুষের মতো এক বিরল প্রাণী।“ পোস্টের ক্যাপশনেও একই কথা লেখা রয়েছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। লাইরা মাগানুকোর নামে একজন শিল্পী দ্বারা নির্মিত একটি সিলিকন ভাস্কর্যের ছবিকে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Claim art.png
ফেসবুক আর্কাইভ

তথ্য যাচাই

গুগলে ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই, লাইরা মাগানুকোর নামে একজন শিল্পী ২০১৯ সালের ১৫ জুলাই অদ্ভুত দেখতে এই প্রাণীটির একটি ছবি ইন্সতাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করেছেন। এই পোস্টটির ক্যাপশনে তিনি লিখেছেন ‘আরমাডিলো হাইব্রিড’। 

তিনি নিজেকে ‘হাইপার রিয়েলিজম সিলিকন শিল্পী’ বলে দাবি করেন। তার প্রোফাইলে আরও বিভিন্ন অদ্ভুদ প্রাণী জাতীয় ভাস্কর্য দেখতে পাওয়া যায়। 

image8.png
Sculputer.png

আরও দেখতে পাই, লাইরা মাগানুকোর তার আরমাডিলো হাইব্রিড ভাস্কর্যটির অনেকগুলি ছবি এবং একটি ভিডিও ২০১৮ সালের ৩ অক্টোবর তার ফেসবুক প্রোফাইল থেকে শেয়ার করেছেন। ক্যাপশনে লিখেছন, “সিঙ্গেল পিস সিলিকন আরমাডিলো হাইব্রিড”। 

তার প্রোফাইল থেকেই জানতে পারি এই ভাস্কর্যটি ‘Etsy’ নামে একটি ই-কমার্স ওয়েবসাইট থেকে কিনতে পাওয়া যাবে। এটির বিবরণে লেখা রয়েছে, ‘এসিটিক সিলিকন পেস্টে ব্যবহার করে পুরোপুরি ভাবে হাতে তৈরি’। 

Armadillo.png

উপরোক্ত প্রমাণ এবং যুক্তি থেকে স্পষ্ট ভাবে বলা যেতে পারে এটি কোনও বিরল প্রাণী নয়। এটি আসলে একজন শিল্পী নির্মিত সিলিকনের ভাস্কর্য। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। লাইরা মাগানুকোর নামে একজন শিল্পী দ্বারা নির্মিত একটি সিলিকন ভাস্কর্যের ছবিকে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:সিলিকনের ভাস্কর্যকে মানুষরূপী বিরল প্রাণী দাবি করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *