ইউক্রেন রাষ্ট্রপতির ২০২১ সালের ছবিকে অপ্রাসঙ্গিকভাবে সম্প্রতির দাবি করা হচ্ছে 

International Missing Context

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি অস্ত্র হাতে যুদ্ধে নামলেন। পোস্টে দেখা যাচ্ছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি সামরিক বাহিনীর পোশাক পড়ে দাড়িয়ে রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ ইনি হলেন ইউক্রেনের প্রেসিডেন্ট Volodymyr Zelenskyy 🇺🇦❤ রাশিয়ার প্রথম লক্ষ্য হলাম আমি , দ্বিতীয় হলো আমার পরিবার কিন্তু তবুও আমি দেশ ছেড়ে পালবো না ,  লড়াই করবো আমরা 🇺🇦 ইউক্রেনের প্রেসিডেন্ট নিজের পোশাক রেখে মিলিটারি ইউনিফর্ম পড়ে নিজের দেশের সৈনিকদের সঙ্গে রাশিয়ার সঙ্গে যুদ্ধ মোকাবিলা করার জন্য মাঠে নেমে পড়লেন 🇺🇦❤ সত্যি ইনি একজন প্রকৃত নেতা , যিনি ভয় পেয়ে পালিয়ে না গিয়ে লড়াই করছেন 🇺🇦🙏 #StayStrongUkraine।   

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ইউক্রেনের প্রেসিডেন্টের ছবিকে অপ্রাসঙ্গিকভাবে বিভ্রান্তিকর দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

ফেসবুক পোস্ট ফেসবুক পোস্ট ফেসবুক পোস্ট ফেসবুক পোস্টফেসবুক পোস্ট 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে পার্শ্ববর্তী শত্রু দেশ রাশিয়া। এই খবর সামনে আসতেই বাংলাদেশের সমস্ত সোশ্যাল মিডিয়াগুলিতে ভুয়ো খবর দাবানলের মতো ছড়ানো হচ্ছে। সাধারণ ইউজার ছাড়াও মূলধারার সংবাদমাধ্যম থেকেও ফেক নিউজ ছড়ানো হচ্ছে।

তথ্য যাচাই

ভাইরাল এই ছবির সত্যতা যাচাই করতে আমরা ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে খুব সহজেই এর অনুসন্ধান পাওয়া যায়। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘i24Newz’-এর ২০২১ সালের ১৪ ডিসেম্বর তারিখের প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাওয়া যায়। প্রতিবেদন অনুযায়ী ছবিটি ৬ ডিসেম্বর, ২০২১, তারিখে তোলা হয় যখন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের ডোনেটস্ক অঞ্চলে যুদ্ধের অবস্থান পরিদর্শন এবং রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সাক্ষাৎ করেন। এই প্রতিবেদনের কৃতিত্ব সংবাদ সংস্থা ‘এফিপি’কে দেওয়া হয়েছে। 

প্রতিবেদনআর্কাইভ

এছাড়া, সংবাদমাধ্যম ‘ইউএস নিউজ’ এবং ‘চিনা ডেইলি’-এর ৬ ডিসেম্বরের প্রতিবেদনেও এই একই ছবি দেখতে পাওয়া যায়। এই প্রতিবেদন দুটিতে একই ঘটনার বর্ণনা দেওয়া রয়েছে।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ইউক্রেন সীমান্তে রাশিয়া ও বেলারুশের যৌথ উদ্যোগে যুদ্ধ প্রশিক্ষণের ভিডিওকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দৃশ্য দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ইউক্রেন রাষ্ট্রপতির ২০২১ সালের ছবিকে অপ্রাসঙ্গিকভাবে সম্প্রতির দাবি করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: Missing Context

Leave a Reply

Your email address will not be published.