২০২০ সালের বিস্ফোরণের ছবির সম্প্রতির ঘটনা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট শেয়ার

International Missing Context

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি শেয়ার করে সেটিকে সম্প্রতির পাকিস্তানের বিস্ফোরণ বলে দাবি করা হচ্ছে। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে, একটি মোটরবাইকে দাউ দাউ করে আগুন জ্বলছে। 

পোস্টে একটি বিস্তারিত ক্যাপশন দেওয়া রয়েছে যেখানে লেখা রয়েছে, পাকিস্তানের পেশোয়ারে মসজিদে বোমা হামলায় ৩০ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ৫০ জন।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০২০ সালের পাকিস্তানের একটি আত্মঘাতি বোমা বিস্ফোরণের দৃশ্যকে সম্প্রতির ঘটনা বলে ভুয়া দাবি করা হচ্ছে। 

ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’-এর একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। ২০২১ সালের ৭ মার্চ তারিখের প্রতিবেদনে এই ছবিটিকে প্রতিকি দ্রশ্য হিসেবে ব্যবহার করা হয়। এই প্রতিবেদনে ছবির সঠিক অনুসন্ধান না পাওয়া গেলেও স্পষ্ট হয়ে যায় ভাইরাল ছবিটি সম্প্রতির নয়। এটি পুরনো কোনও ঘটনার ছবি। 

এরপর এই ছবির সঠিক অনুসন্ধান করতে আমরা বিভিন্ন রকমের প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করতে থাকি। ফলাফলে শেষমেশ সংবাদ সংস্থা ‘অ্যাসোসিয়েটেড প্রেস’-এর ২০২০ সালের ১৭ ফেব্রুয়ারি তারিখে প্রকাশিত প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। প্রতিবেদনটি পড়ে জানতে পারি, এটি পাকিস্তানের বালোচিস্তান প্রদেশের ঘটনা। পাকিস্তানের কোয়েটা প্রেস ক্লাবের পাশে একটি ইসলামিক মিছিলে আত্মঘাতি বোমা বিস্ফোরণে ৮ জনের মৃত্যু হয় এবং ১৬ জন গুরুতর আহত হয়। প্রতিবেদনে ছবির নিচে ক্যাপশনে লেখা রয়েছে, উদ্ধারকর্মীরা বিস্ফোরণে আহতদের ঘটনাস্থল থেকে সরানোর চেষ্টা করছে। 

উল্লেখ্য, ৪ মার্চ, শুক্রবার, জুম্মার দিন পাকিস্তানের পেশোয়ারের একটি মসজিদে বোমা বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয় এবং ৫০ জন আহত হয়। বিস্তারিত পড়ুন

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০২০ সালের পাকিস্তানের একটি আত্মঘাতি বোমা বিস্ফোরণের দৃশ্যকে সম্প্রতির ঘটনা বলে ভুয়া দাবি করা হচ্ছে।

Avatar

Title:২০২০ সালের বিস্ফোরণের ছবির সম্প্রতির ঘটনা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: Missing Context

Leave a Reply

Your email address will not be published.