সৌদি আরবের পতাকা থেকে কালেমা এবং তলোয়ার সরানোর খবরটি ভুয়া

International Partly False

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, সৌদির জাতীয় পতাকা থেকে সরিয়ে দেওয়া হল কালেমা ও তলোয়ার। ‘২৪ লাইভ নিউজপেপার’ নামে একটি নিউজ পোর্টাল থেকে একটি প্রতিবেদন শেয়ার করে এই দাবি করা হচ্ছে। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, সৌদির পতাকায় থাকছে না তলোয়ার ও কালেমা। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ সৌদির পতাকায় থাকছে না তলোয়ার ও কালেমা। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং ভুয়া। সৌদি পতাকা পরিবর্তন করা হচ্ছে ঠিকই কিন্তু কালেমা ও তলোয়ার সরানো হচ্ছে না।

ফেসবুক পোস্টআর্কাইভ

এই একই দাবির সাথে একটি ভিডিওকেও তুমুল হারে ভাইরাল করা হচ্ছে। ভিডিওগুলি দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

তথ্য যাচাই

পোস্টের দাবির সত্যতা যাচাই করতে আমরা প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করি। সংবাদমাধ্যম ‘যুগান্তর’-এর প্রতিবেদনে এই বিষয়ক একটি খবর দেখতে পাই। ২০২২ সালের ২ ফেব্রুয়ারি তারিখে প্রকাশিত এই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, পরিবর্তন আসছে সৌদির পতাকা ও জাতীয় সংগীতে। প্রতিবেদনটি পড়ে জানতে পারি, সাৌদি আরবের শূরা কাউন্সির দেশের জাতীয় পতাকার রাজকীয় ডিক্রির একটি খসড়া সংশোধনী অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে। সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)-এর রিপোর্ট অনুযায়ী, জাতীয় পতাকা, প্রতীক ও সংগীত পরিবর্তনের প্রস্তাব বাদশাহ সালমান বিন আবদুল আজিজের অনুমোদনের পরই চূড়ান্ত হবে। প্রতিবেদনটি পড়ুন এখানে। 

আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিবেদন থেকেও একই খবর জানতে পারি। 

প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই সৌদি ভিত্তিক ফ্যাক্ট চেকিং সংস্থা ‘misbar.com’ এই দাবির সত্যতা যাচাই করে প্রমাণ করে আরবের জাতীয় পতাকা থেকে কালেমা বা তলোয়ার সরানো হবে না। 

এছাড়া, সৌদির আরেকটি ফেক্ট চেকিং স্বাধীন সংস্থা ‘নো রিউমার’ জানায়, “সৌদি পতাকা এবং জাতীয় সঙ্গীতের আকৃতি এবং বিষয়বস্তু পরিবর্তনের খবরটি ভুল। সত্যটি হল যে এই সংশোধোন পতাকার বিষয়বস্তুকে প্রভাবিত করবে না বরং সিস্টেমকে প্রভাবিত করবে। পতাকা ব্যবহারের নিয়ন্ত্রণ এবং প্রোটোকল আপডেট করা হবে।

উপরোক্ত প্রমাণ এবং তথ্য থেকে স্পষ্ট হয়ে যায় সৌদি আরবের পতাকায় কিছু পরিবর্তন আনার প্রস্তাব দেওয়া হয়েছে ঠিকই কিন্তু তাতে পতাকার আকার, আকৃতি, রং বা অন্য কোনও বিষয়বস্তু পরিবর্তন করা হবে না। অর্থাৎ, পতাকা থেকে কালেমা এবং তলোয়ার সরানো হবে না। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। সৌদি পতাকা পরিবর্তন করা হচ্ছে ঠিকই কিন্তু কালেমা ও তলোয়ার সরানো হচ্ছে না।  

Avatar

Title:সৌদি আরবের পতাকা থেকে কালেমা এবং তলোয়ার সরানোর খবরটি ভুয়া

Fact Check By: Rahul A 

Result: Partly False

Leave a Reply

Your email address will not be published.