ভারতের পুরনো একটি ভিডিওকে দুবাই মসজিদের ঘটনা দাবি করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, দুবাইয়ের মসজিদে কীর্তন পরিবেশন করছেন মুসলিম ধর্মালম্বীরা। মিনিটেত  এই ভিডিওতে দেখা যাচ্ছে বোরখা পরিহিত অনেকগুলি মহিলা ও মাথায় সাদা কাপড় জড়ানো অনেকজন লোক সারিবদ্ধ ভাবে বসে রয়েছে। কয়েক জনের সামনে হারমোনিয়াম এবং মাইক রয়েছে এবং তারা ধর্মীয় গান গাইছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “🌿দুবাইয়ে নতুন যুগের সূচনা, মুসলিম নারীরা মসজিদে রাম ভজন পরিবেশন করলেন তার স্বামীরা। 🌿শেখরা হাততালি দিয়ে সমর্থন করলেন। ☘️এটা বাংলাদেশ বা  ভারতে করা হলে তারা চিৎকার করে বলতেন যে ইসলাম বিপদে পড়েছে। 👏🕉️🚩 জয় শ্রী রাম 🚩🕉️👏 🚩হর হর মহাদেব 🌿🌿🌿🌿 ©️BIMAL S.D.🚬⚖️।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়া ও বিভ্রান্তিকর। ভারতের একটি আশ্রমে আয়োজিত আস্থা ঐক্যের প্রচার কেন্দ্রিক সংস্কৃতিক অনুষ্ঠানের পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর সাথে ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট 

18595903-3ad60bf769441f26b70647d25fd559d5.png

তথ্য যাচাইঃ 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলের মাধ্যমে কিফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, এই একই ভিডিও ‘গোপি জাগস’ নামের এক ইউটিউব চ্যানেলে দেখতে পাই। ভিডিওটি ৩১ ডিসেম্বর, ২০১২, তারিখে আপলোড করা হয়েছে যার শিরোনামে লেখা রয়েছে – মধ্যপ্রাচ্যের দেশ থেকে তাঁর আরব ভক্তদের দ্বারা সত্য সাই বাবা ভজন পর্ব -১। 

এখান থেকে স্পষ্ট হয়ে যায় ভাইরাল এই ভিডিওটি সম্প্রতির নয়। 

পূর্বের ভিডিওতে ‘radiosai.org’ বলে একটি লেখা দেখতে পাই। এই সুত্র ধরে গুগলে সার্চ করি যা আমাদের ধর্মীয় গুরু ‘শ্রী সত্য সাই’-এর ওয়েবসাইটে নিয়ে যায়। ‘শ্রী সত্য সাই”-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এই ভিডিওর একটি দীর্ঘ সংস্করণ ( ১ ঘণ্টা ৫ মিনিটের) খুঁজে পাই। ভিডিওর শুরু হয় ইসলামিক ধর্মগ্রন্থ কুরআন ও হাদিসের বানী পাঠের মাধ্যমে। দীর্ঘ ভিডিওর ৪০ মিনিট ২৪ সেকেন্ড থেকে ৫২ মিনিট পর্যন্ত অংশ কেটে শেয়ার করা হয়। ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “সর্বধর্ম স্বরূপ সাই- আরবীয় গান”। ভিডিওর বিবরণ থেকে জানতে পারি, বাহরাইন, ইরান, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব, সিরিয়া, তুরস্ক এবং সংযুক্ত আরব আমিরাতের ভক্তরা প্রশান্তি নিলম আশ্রমে আরবি স্বাদ প্রদান করেছেন। 

মধ্যপ্রাচ্যের দেশগুলির ভক্তদের নিয়ে সঙ্গীত পরিবেশনের আরেকটি অনুরূপ ভিডিও খুঁজে পাই। ভিডিওটি ২০১৪ সালের ১৯ জুন তারিখে আপলোড করা হয়েছে। দেখা যাচ্ছে, পুরুষ ও মহিলারা – হিন্দু ঐতিহ্যবাহী শৈলীতে পোশাক পরে – ‘আল্লাহ হো’ এবং ‘লা ইলাহা ইল লাল্লা’-এর মতো ইসলামিক গান পরিবেশন করেছে। 

ধর্ম ও বর্ণ নির্বিশেষে ‘সত্য সাই বাবার’ সমস্ত ভক্তরা পুট্টপার্থীতে একত্রিত হয়। সাম্প্রদায়িক সম্প্রিতির উদাহরণ সৃষ্টি করতে ঐতিহ্যবাহী সাজে সবাই মিলে বেদ, ভজন, ক্রিসমাস ক্যারোল এবং সুফি গান গায়। 

নিচে ভাইরাল ভিডিও এবং আসল ভিডিওর স্ক্রিনশটের তুলনা দেওয়া হল। 

Copy of Horizontal Image Comparison (7).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভারতের অন্ধ্রপ্রদেশের অনন্তপুর জেলার সত্য সাই বাবার আশ্রম দ্বারা আয়োজিত আস্থা ঐক্যের প্রচার কেন্দ্রিক সংস্কৃতিক অনুষ্ঠানের পুরনো ভিডিওকে বিভ্রান্তিকর সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ভারতের পুরনো একটি ভিডিওকে দুবাই মসজিদের ঘটনা দাবি করে ভুয়া খবর ছড়ানো হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *