যমুনা টিভির প্রতিবেদনের স্ক্রিনশটকে সম্পাদিত করে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে

Altered Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে – ‘আওয়ামী লীগের স্বার্থে মানবাধিকার লঙ্ঘন করতে আমাদের আপত্তি নেই, জানিয়েছে র‍্যাব। পোস্টে সংবাদমাধ্যম ‘যমুনা টিভি’-এর একটি প্রতিবেদনের স্ক্রিনশট রয়েছে যার শিরোনামে লেখা রয়েছে – আওয়ামী লীগের স্বার্থে মানবাধিকার লঙ্ঘন করতে আমাদের আপত্তি নেই। প্রতিবেদনের থাম্বনেলে অতিরিক্ত মহাপরিচালক কর্নেল কেএম আজাদের ছবি দেওয়া রয়েছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। যমুনা টিভির প্রতিবেদনের স্ক্রিনশটকে সম্পাদিত করে রাজনৈতিক রং চড়িয়ে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Claim Jamuna.png
ফেসবুক পোস্ট আর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে কিওয়ার্ড সার্চ করে খোঁজার চেষ্টা করি যমুনা টিভে এজাতীয় কোনও প্রতিবেদন প্রকাশ করেছে কিনা। এই সংবাদমাধ্যমের ১১ ডিসেম্বরের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই। জানতে পারি, যমুনা টিভির একটি প্রতিবেদনকে বিকৃত করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। আসল প্রতিবেদনের শিরোনামে লেখা ছিল – ‘দেশের স্বার্থে মানবাধিকার লঙ্ঘন করতে আমাদের আপত্তি নেই’। প্রথমে এই শিরোনামেইন খবরটি প্রকাশ করা হয় এবং পরে তা বদলে দেওয়া হয়। এই প্রতিবেদনের আর্কাইভ সংস্করণ সংরক্ষিত থাকায় প্রথম শিরোনামটি আমরা সহজেই দেখতে পাই। এই শিরোনামে ‘দেশের’ জায়গায় ‘আওয়ামী লীগ’ শব্দটি লিখে এই ভুয়ো স্কিনশটটি বানানো হয়েছে। 

18671777-bccdc80502db1cd983e02bc74791392d.png

আর্কাইভ সংস্করণটি পড়ুন এখানে। 

পরে এই শিরোনামে পরিবর্তন করে লেখা হয় – দেশের স্বার্থে মানবাধিকার রক্ষায় কাজ করছে র‍্যাব। প্রতিবেদনটি পড়ুন এখানে। 

18671876-3e81f71e6b29acab1f74876dd9498070.png

নিচে ভাইরাল স্ক্রিনশট এবং প্রথম প্রতিবেদনের তুলনা দেওয়া হল। 

Copy of Horizontal Image Comparison (8).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। যমুনা টিভির প্রতিবেদনের স্ক্রিনশটকে সম্পাদিত করে রাজনৈতিক রং চড়িয়ে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:যমুনা টিভির প্রতিবেদনের স্ক্রিনশটকে সম্পাদিত করে ভুয়া দাবির সাথে শেয়ার করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: Altered

Leave a Reply

Your email address will not be published.