ইউক্রেনের মহিলা সৈন্যের ছবিকে যুদ্ধক্ষেত্রে রাষ্ট্রপতি স্ত্রী দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

False International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ইউক্রেনের প্রেসিডেন্টের স্ত্রী অস্ত্র হাতে যুদ্ধে নেমেছে। পোস্টে দেখা যাচ্ছে সামরিক বাহিনীর ইউনিফর্ম পরিহিত একজন মহিলা হাতে বন্দুক নিয়ে দাড়িয়ে রয়েছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, বিড়ালের মতো হাজার বছর বাচার ইচ্ছে নেই… ইউক্রেনের প্রেসিডেন্টের স্ত্রী নিজের মাতৃভূমিকে বাচাতে অস্ত্র হাতে যুদ্ধে নেমে পড়েছে। গভীর শ্রদ্ধা ❤ আফসোস এদেশে কেউ স্বৈরাচারের বিরুদ্ধে এভাবে প্রতিবাদ করেনা।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ইউক্রেনের স্বাধীনতা দিবস উদযাপনের প্যারেড মহড়ার ছবিকে রাশিয়া-আমেরিকা বিবাদের সাথে জুড়ে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্টআর্কাইভ

আরও কয়েকটি ফেসবুক পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। সার্চে পাওয়া ফলাফলে খুব সহজেই এই ছবির অনুসন্ধান পাওয়া যায়। স্টক ইমেজ সংস্থা ‘আলার্মি’-এর ওয়েবসাইটে ২০২২ সালের ২১ অগস্ট ছবিটি আপলোড করা হয়। ছবির শীর্ষকে লেখা রয়েছে, কিয়েভ, ইউক্রেন – 22 আগস্ট, 2021: ইউক্রেনের 30 বছর স্বাধীনতা দিবস উপলক্ষে সামরিক কুচকাওয়াজের মহড়া। ইউক্রেনীয় মহিলা সৈনিক।

ছবিটি দেখতে এখানে ক্লিক করুন। 

আলার্মি ছাড়াও, অন্য একটি স্টক ইমেজ সংস্থা সাটারস্টকের ওয়েবসাইটেও এই ছবি দেখতে পাওয়া যায়। সেখানেও এটিকে স্বাধীনতা দিবস উপলক্ষে মহড়ারত ইউক্রেনীয় মহিলা সৈন্যর ছবি বলে দাবি করা হয়েছে। আরও জানতে পারি এই ছবির কন্ট্রিবিউটর হলেন ভলোদিমির জাখারভ (Volodymyr Zakharov)। 

ইউক্রেনের রাষ্ট্রপতি Volodymyr Zelenskyy-এর স্ত্রীর নামে হল Olena Zelenska। তার মুখের সাথে ভাইরাল ছবির তরুণীর মুখের কোনও মিল পাওয়া যায় না। নিচে পাঠকদের সুবিধার্থে একটি তুলনামূলক ছবি দেওয়া হল। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ইউক্রেনের স্বাধীনতা দিবস উদযাপনের প্যারেড মহড়ার ছবিকে রাশিয়া-আমেরিকা বিবাদের সাথে জুড়ে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ইউক্রেনের মহিলা সৈন্যের ছবিকে যুদ্ধক্ষেত্রে রাষ্ট্রপতি স্ত্রী দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.