পুরনো ছবিকে তুরস্কের দাবানলের সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল

False International

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, তুরস্কের দাবানলে বেঁচে যাওয়া একটি গাছে জল দিচ্ছে একজন মেয়ে। ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে চারিদিকে পুড়ে যাওয়া জঙ্গলের আগাছার মাঝে একটি ছোট সবুজ গাছ বেঁচে রয়েছে এবং একজন মেয়ে ওই গাছে জল দিচ্ছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ন্যাচারাল ডিজাস্টারে তুরস্ক প্রায় নাজেহাল। দাবানল পুঁড়িয়ে দিয়েছে হাজার হাজার হেক্টরের গাছপালা! তবুও একটা প্রাণ সবুজ করে দিতে পারে পুরো অঞ্চল! 🎋”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং ভিত্তিহীন। মেরিক আক্তার নামে একজন তুর্কি চিত্রগ্রাহকের ২০২০ সালে প্রদর্শনীর জন্য তোলা ছবিকে তুরস্ক দাবানলের সাথে জুড়ে বিভ্রান্তিকর পোস্ট শেয়ার করা হচ্ছে। 

Turkey claim.png
ফেসবুক আর্কাইভ

উল্লেখ্য, দক্ষিণ ইউরোপের তুরস্ক, ইটালি, গ্রিস সহ বেশ কয়েকটি দেশে দাবানল শুরু হয়েছে। এদের মধ্যে গ্রিস এবং তুরস্কের দাবানল ভয়ঙ্কর রুপ দেখা গিয়েছে। ১১ ঘণ্টা পরে দাবানলের আগুন নিয়ন্ত্রণে এসেছে কিন্তু বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে বেশ কয়েকটি শহরে। তুরস্কে প্রাণ হারিয়েছে ৬ জন, গ্রিসে নিহতের কোনও খবর পাওয়া যায়নি। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, ফলাফলে ‘হাবের তুর্ক’ নামে তুর্কি ভাষার একটি সংবাদ মাধ্যেমের ২০২০ সালের ২১ ডিসেম্বরের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, তুরস্কের সামান্দাগ জেলার ‘মেরিক আক্তার’ নামে একজন চিত্র গ্রাহক এই ছবিটি তুলেছেন। আরেকটি তুর্কি ভাষার সংবাদ মাধ্যমের ২০২০ সালের একটি প্রতিবেদনে এই ছবি দেখতে পাওয়া যায়। সেখানেও, বলা হয়ে মেরিক আক্তার নামে একজন এই ছবিটি তুলেছেন। 

download (93).png
প্রতিবেদনআর্কাইভ

এরপর কিওয়ার্ড সার্চ করে মেরিক আক্তার নামের তুরস্কবাসী এই চিত্রগ্রাহকের ইন্সতাগ্রাম প্রোফাইল খুঁজে পাই। ২০২০ সালের ১০ অক্টোবর এই ছবিটি তার প্রোফাইল থেকে শেয়ার করা হয়। সাথে ক্যাপশনে তুর্কি লেখা রয়েছে, “পুড়ে গেলেও এই জমি আবার সবুজ হয়ে উঠবে একদিন। তুর্কি ইনস্যুরেন্স ইন্সটিউট ফাউন্ডেশন (টিএসইভি) দ্বারা আয়োজিত ‘ইনস্যুরেন্স ইন মাই ফ্রেম’ প্রতিযোগিতায় প্রদর্শনী অ্যাওয়ার্ড।“

অতএব, স্পষ্টভাবে বলা যাতে বলা যেতে পারে এটি পুরনো ছবি এবং এর সাথে তুরস্ক দাবানলের কোনও সম্পর্ক নেই। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মেরিক আক্তার নামে একজন তুর্কি চিত্রগ্রাহকের ২০২০ সালে প্রদর্শনীর জন্য তোলা ছবিকে তুরস্ক দাবানলের সাথে জুড়ে বিভ্রান্তিকর পোস্ট শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:পুরনো ছবিকে তুরস্কের দাবানলের সাথে যুক্ত করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.