না, জাতীয় দল ছাড়ছেন না ফ্রান্সের ফুটবলার পল পগবা

False Social

ফ্রান্সে ক্লাসরুমে ইসলামের নবী হযরত মুহাম্মদের কার্টুন দেখানোর সূত্রে একজন স্কুল শিক্ষকের শিরচ্ছেদের ঘটনার পর ইসলাম ধর্ম নিয়ে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁর সাম্প্রতিক কিছু মন্তব্যের প্রতিবাদে সরব হয়েছেন ফ্রান্স সহ বিভিন্ন দেশের মুসলিম ধর্মালম্বিরা। এই আন্দোলন নিয়েই সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। ফ্রান্সের ফুটবলার পল পগবার ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, মুহাম্মদ নিয়ে কটূক্তি করার প্রতিবাদে জাতীয় ফুটবল দল থেকে অবসর নিলেন তিনি। পোস্টটিতে পল পগবার তিনটি ছবি শেয়ার করা হয়েছে এবং একটি ছবিতে লেখা রয়েছে “বয়কট ফ্রান্স”। এর ক্যাপশনে লেখা রয়েছে,
“ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্টের বিতর্কিত মন্তব্যের জন্য দেশের হয়ে আর খেলবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার পল পগবা। ফ্রান্স জাতীয় দল থেকে অবসর নিচ্ছেন এই মুসলিম তারকা ফুটবলার। . সোমবার এক অ্যারাবিক ওয়েবসাইটের বরাতে এমন এ তথ্য জানিয়ে খবর প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য সান এবং ফুটবলভিত্তিক ক্রীড়ামাধ্যম কিক অফ”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। জাতীয় ফুটবল দল ছাড়ার খবর ভুয়ো এমনটি তিনি নিজে জানিয়েছেন। 

B'Desh.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

গুগলে কিওয়ার্ড সার্চ করে জানতে পারি ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্যা সান’-এর একটি প্রতিবেদন থেকে এই বিভ্রান্তির সৃষ্টি হয়। ২৬ অক্টোবর তারা একটি রিপোর্ট প্রকাশ করেন যেখানে বলা হয়, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁর ইসলামবিদ্বেষী মন্তব্যের প্রতিবাদে আন্তর্জাতিক ফুটবল দল থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারকা খেলোয়াড় পল পগবা। 

সেখান থেকেই খবরটি ভাইরাল হয়ে যায়। বিভিন্ন বাংলাদেশী সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনের ওপর ভিত্তি করে বাংলা ভাষায় রিপোর্ট প্রকাশ করে। আর সেখান থেকেই এই বিভ্রান্তির সৃষ্টি হয় বলে আমাদের ধারনা। 

Paul POgba.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর সংবাদমাধ্যম “দ্যা সান”-এর ওই প্রতিবেদনটিতে গিয়ে দেখতে পাই সম্পূর্ণ রিপোর্টটি সংশোধন করা হয়েছে। জানতে পারি,
মধ্যপূর্বের বিভিন্ন সংবাদসূত্রের পক্ষ থেকে পল পগবার দল ছাড়ার দাবি করার পর এই ব্রিটিশ সংবাদমাধ্যমটি ওই দাবির ওপর ভিত্তি করেই একটি প্রতিবেদন প্রকাশ করে। পরে পল পগবা স্বয়ং এই দাবি নাকচ করে দেন। তারপরেই “দ্যা সান”-এর তরফে প্রতিবেদনটি সংশোধন করা হয়। 

Paul the sub.png
প্রতিবেদন আর্কাইভ 

কিওয়ার্ড সার্চ করে জানতে পারি পল পগবা একটি ইন্সতাগ্রাম পোস্টে জানান তার দল ছাড়ার খবরটি ভুয়ো। “দ্যা সান”-এর প্রতিবেদনটির ওপর ভুয়ো লিখে একটি ছবি পোস্টে করে তার ক্যাপশনে তিনি লেখেন, 

“সান আবারও করল(গুজব ছড়াল)… আমার সম্পর্কে একেবারেই শতভাগ ভিত্তিহীন খবর ঘুরে বেড়াচ্ছে। যা আমি কখনে বলিনি বা ভাবিনি। ফ্রান্সের বর্তমান স্পর্শকাতর বিষয়ের সঙ্গে আমার ধর্ম ও জাতীয় দলকে যুক্ত করে সম্পূর্ণ মিথ্যা শিরোনাম প্রকাশ করায় আমি আতঙ্কিত, রাগান্বিত ও হতাশ।“ 

আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ফ্রান্সের ফুটবলার পল পগবার জাতীয় দল থেকে অবসর নেওয়ার খবরটি সত্য নয়।

Avatar

Title:না, জাতীয় দল ছাড়ছেন না ফ্রান্সের ফুটবলার পল পগবা

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.