না, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য পদে নিযুক্ত হননি মাশরাফি

False Politics

সোশ্যাল মিডিয়ায় ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। সাধারণ নেটিজেন সহ বিভিন্ন সংবাদমাধ্যম এই ভুয়ো খরবটি প্রকাশ করে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হয়েছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন।

Jubo League Mash.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানতে পারি, শনিবার (১৪ নভেম্বর) বিকেলে দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন। এই কমিটিতে মোট ২০১ জনের নাম ঘোষণা করা হয়েছে। সংবাদমাধ্যম ‘সময় টিভি’-এর ১৪ নভেম্বরের প্রতিবেদন থেকে জানতে পারি, আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন যুবলীগের পূর্ণাঙ্গ কমিটিতে প্রেসিডিয়াম সদস্য হয়েছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। 

এছাড়া, প্রেসিডিয়াম পদে মাশরাফি বিন মর্তুজার নিযুক্ত হওয়ার কোনও তথ্য পাওয়া যায় না। 

Somoy.png
প্রতিবেদন আর্কাইভ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো এই ২০১ জনের নামের তালিকা জোগাড় করেছে। এই ২০১ জনের নাম পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে আমরা দেখতে পেয়েছি কোথাও মাশরাফি মর্তুজার নাম উল্লেখ করা নেই। যুবলীগের ২০১ জনের পুর্নাঙ্গ তালিকাটি এখানে দেখুন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হয়েছেন ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন।

Avatar

Title:না, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য পদে নিযুক্ত হননি মাশরাফি

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.