পাকিস্তানের দুই রাজনৈতিক দলের সদস্যদের সংঘর্ষের ভিডিওতে শাহবাজ শরীফের নাম জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল 

Uncategorized

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের দল এবং মাওলানা ফজলু দলের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছে। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে একটি রেস্তোরা জাতীয় যায়গায় অনেকগুলি ধ্বস্তাধস্তি করছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “প্রথম দিনেই #Pakistan নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের গ্রুপ আর মাওলানা ফজলু গ্রুপের মধ্যে মারামারি।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুল এবং বিভ্রান্তিকর। পাকিস্তানের রাজনৈতিক দল পিপিপি এবং পিটিআই সদস্যদের সংঘর্ষের ভিডিওকে শাহবাজ শরিফের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, গত এপ্রিল পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী  হিসেবে নির্বাচিত হয়েছেন মহম্মদ শাহবাজ শরিফ। পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলি ইমরান খানকে সরিয়ে তাকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছে। শরিফের পক্ষে মোট ভোট পড়েছে ১৭৪টি। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে সংবাদমাধ্যম ‘স্ক্রল’-এর ১৩ এপ্রিলের তারিখের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায়। জানতে পারি ভাইরাল ভিডিওটি পাকিস্তানের ইসলামাবাদ শহরের একটি হোটেলের ইফতার পার্টির ঘটনা। এই ইফতারে রাজনৈতিক দল ‘পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)’ এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের দল ‘পাকিস্তান তেহরিক-এ-ইনসাফ(পিটিআই)’-এর সদস্যরা উপস্থিত ছিলেন। সেখানেই পিটিআই-এর সদস্য নুর আলমের সাথে পিপিপি সমর্থকদের বচসা বাঁধে। সেই ভিডিওই ভাইরাল হয়। প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন।  

এই প্রতিবেদন থেকেই জানা যায়, পাকিস্তানি সংবাদমাধ্যম ‘ডন’ এই ভিডিওটি তাদের ইন্সতাগ্রাম হ্যান্ডেল থেকে শেয়ার করেন। ক্যাপশনের মাধ্যমে একই খবর জানা যায়। 

এই ভিডিওর সাথে বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, তার দল পাকিস্তান মুসলিম লীগ এবং মাওলানা ফজলুর কোনরকম সম্পর্ক পাওয়া যায়নি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পাকিস্তানের রাজনৈতিক দল পিপিপি এবং পিটিআই সদস্যদের সংঘর্ষের ভিডিওকে শাহবাজ শরিফের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:পাকিস্তানের দুই রাজনৈতিক দলের সদস্যদের সংঘর্ষের ভিডিওতে শাহবাজ শরীফের নাম জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.