ভারতীয় দরগার ছবিকে নবী হজরত ইব্রাহিমের কবর দাবি করে ভুয়া পোস্ট শেয়ার

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে সেটিকে ইসলাম ধর্মের নবী হজরত ইব্রাহিমের কবর দাবি করা হচ্ছে। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে একটি লোহার রেলিং দিয়ে ঘেরা জায়গায় লম্বা দৈর্ঘ্যের কবর জাতীয় উঁচু জায়গা চাদর দিয়ে ঢাকা রয়েছে এবং   বিভিন্ন ফুল দিয়ে সাজানো রয়েছে। ছবিতে একটি ডাস্টবিন রয়েছে এবং তার পাশে ফকির গোছের দুজন লোক বসে রয়েছে। জায়গাটির সাজসজ্জা দেখে কোনও পীরের দরগা মনে হচ্ছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে – হযরত ইব্রাহিম আঃ কবর সবাইকে দেখার সুজক করে দেই। “আমিন” M.B.G.।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়া ও বিভ্রান্তিকর। অন্ধ্রপ্রদেশের নেল্লর জেলায় অবস্থিত একটি দরগার ছবিকে নবী হজরত ইব্রাহিমের কবর দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।   

20661133-098540e3abb1fde5bc29a71f9cebb25c.png
ফেসবুক পোস্ট আর্কাইভ 
20661219-c4d50e17f5590f85d269c7d7c8d62cfc.png

ইসলাম ধর্ম অনুসারে, বিভিন্ন যুগে যুগে আল্লাহর তরফ থেকে ইসলাম ধর্ম প্রবর্তক পাঠানো হয়েছিল। এই ধর্ম প্রবর্তকদের নবী বলা হয়। হজরত ইব্রাহিম আলাইহি অসসালাম এই মহামানবদের মাঝে অন্যতম একজন। হজরত ইব্রাহিমের আগের নবী ছিলেন হজরত নুহ আলাহি অসসালাম। নবী হজরত ইব্রাহিম ও তার ছেলে হজরত ইসমাইল প্রথম মদিনা শহরে কাবা শরিফের ভিত স্থাপন করেছিলেন। 

অপরপক্ষে, হযরত দাউদ শাহ ওয়ালী ছিলেন ইসলাম ধর্মের একজন বিখ্যাত ধর্মীয়যাজক। তার মৃত্যুর পর তাকে অন্ধ্রপ্রদেশের নেল্লর জেলার নেভাডু গ্রামে কবর দেওয়া হয়। তার কবরকেই ঘিরে পরে এই দরগা তৈরি হয়।

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ ইঞ্জিনে সার্চ করি। ফলাফলে দেখতে পাই, ‘মালাঙ্গা ডি কুল্লি’ নামের একটি ফেসবুক প্রোফাইলে ছবিটি খুঁজে পাই। ২১ ডিসেম্বর, ২০২০, তারিখে শেয়ার করা এই পোস্টের ক্যাপশনের মাধ্যমে জানা যায় এটি অন্ধ্রপ্রদেশের ‘হযরত সৈয়দ শেখ দাউদ আউলিয়া’-এর ১৪৪ ফুট দীর্ঘ দরগার ছবি। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

এই সূত্র ধরে ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। অন্ধ্রপ্রদেশের এই ১৪৪ ফুট দীর্ঘ দরগার ওপর বানানো বেশ কয়েকটি ভ্লগ ভিডিও খুঁজে পাই। ‘শাইখ মোহাম্মাদ আরিফ’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৭ সালে ১২ নভেম্বর তারিখে আপলোড করা একটি ভ্লগ ভিডিওর সাথে ভাইরাল ছবিটি হুবহু মিলে যায়। ভিডিওর শিরোনামে লেখা রয়েছে – ১৪৪ ফুট দৈর্ঘ্যের হযরত দাউদ শাহ ওয়ালী রাঃ ভারতীয় দরগা। বর্ণনা থেকে জানতে পারি এই দরগাটি অন্ধ্রপ্রদেশের নেল্লর জেলার ভেনাড়ু গ্রামে অবস্থিত। ভিডিওর ২৯ সেকেন্ডে ডাস্টবিনের পাশে বসে থাকা লোকটিকে দেখা যাচ্ছে। 

‘উই লাভ ইসলাম’ নামের ইউটিউব চ্যানেলে ২০২০ সালের ৪ নভেম্বর তারিখে আপলোড করা ভিডিও থেকেও একই জানতে পারি। ভিডিওর ৪ মিনিট ১০ সেকেন্ডে রেলিঙ্গের পাশে থাকা বয়স্ক লোককে দেখা যাচ্ছে। 

গুগল মাপ্সেও এই দরগার অবস্তান খুঁজে পাই। গুগলের ফটো গ্যালারীতে একটি খুঁজে পাই যা ভাইরাল ছবির সাথে মিলে যায়।

নীচে ভাইরাল ছবি ও আসল ছবির তুলনা দেওয়া হল। 

Copy of Horizontal Image Comparison (25).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। অন্ধ্রপ্রদেশের নেল্লর জেলায় অবস্থিত একটি দরগার ছবিকে নবী হজরত ইব্রাহিমের কবর দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ভারতীয় দরগার ছবিকে নবী হজরত ইব্রাহিমের কবর দাবি করে ভুয়া পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.