ছাত্র আন্দোলনের ছবিকে সম্পাদিত করে রাজনৈতিক রং চড়িয়ে ভুয়ো খরব ছড়ানো হচ্ছে

Altered Political

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্প্রতি একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, ছাত্র আন্দোলনের প্ল্যাকার্ডে লেখা – লাইসেন্স বিহীন সরকার এই মুহূর্তে বাংলা ছাড়। ছবিতে দেখা যাচ্ছে সাদা রঙের ইউনিফর্ম পরা কয়েকজন তরুণী হাতে একটি প্ল্যাকার্ড নিয়ে দাড়িয়ে আছে যার ওপরে লেখা রয়েছে, “লাইসেন্স বিহীন সরকার এই মুহূর্তে বাংলা ছাড়।“ 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “লাইসেন্স বিহীন নিশীরাতের সরকারের লুইচ্চা মন্ত্রী টাকলা মুরাদের মতো বাকি মন্ত্রী – এমপিদের পদত্যাগ এখন জনদাবি, সময়ের দাবি। ইসলাম ধর্মকে নিয়ে কটাক্ষ করেছিলে, জিয়া পরিবারের মান-ইজ্জত নষ্ট করতে চেয়েছিলে, এখন নিজেই বেইজ্জতির শিকার হয়ে বিদায় নিলে। এটাই আমার আল্লাহর বিচার। মুল হোতার পরিনতি দেখার অপেক্ষায়।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ছাত্র আন্দোলনের ছবিকে সম্পাদিত করে রাজনৈতিক রং চড়িয়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

18518441-468cc485dca196bf432803e8e1331371.png
ফেসবুক পোস্টআর্কাইভ
Claim DC.png

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা ছবিটিকে গুগল সহ একাধিক সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম ‘বিডি নিউজ ২৪’-এর চলতি বছরের ২৭ নভেম্বর তারিখের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই। দেখা যায়, ভাইরাল ছবিটি সম্পাদিত, আসল ছবিতে ইউনিফর্ম পরিহিত ছাত্রীদের হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা রয়েছে – হাফ পাশ ভিক্ষা না আমাদের অধিকার। 

প্রতিবেদন পড়ে জানতে পারি, করোনা অতিমারির পর থেকে বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়া হচ্ছে না। অন্যদিকে, ডিজেলের দাম ২৩% বাড়িয়ে দেওয়ার পাল্লা দিয়ে বেড়ে যায় বাসের ভাড়াও। একদিকে ভাড়া বৃদ্ধি, অন্যদিকে পড়ুয়াদের থেকে হাফ ভাড়া নিতে অস্বীকার, শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিদিন যাতায়াতে অনেক খরচ পড়ে যায় শিক্ষার্থীদের। বাসে হাফ ভাড়া দাবি করে আন্দোলনে নামে ছাত্রছাত্রীরা। এই আন্দোলনের একটি ছবিকেই সম্পাদিত করে ভাইরাল করা হচ্ছে।

18519648-7668b9330b681892c86e78852dbbd040.png
প্রতিবেদন আর্কাইভ

এই সংবাদমাধ্যমেরই ৫ ডিসেম্বর তারিখের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, ছাত্র আন্দোলনের পর বাস মালিকরা মেট্রোপলিটন এলাকাগুলিতে শিক্ষার্থীদের ভাড়ায় ৫০% ছাড় দিতে রাজি হয়। যদি উপজেলা এবং দূরপাল্লার বাসের ভাড়ায় কোনও ছাড় দেওয়া হবে না। এই প্রতবেদনেও ভাইরাল ছবির আসল সংস্করণটি দেখতে পাওয়া যায়। 

18520103-8bd35100480e96d23a5308edd8541a77.png

সংবাদমাধ্যম ‘ফাইনান্সিয়াল এক্সপ্রেস বিডি’-এর একটি প্রতিবেদনেও একই ছবি দেখতে পাই। 

নিচে আসল ছবি এবং ভাইরাল ছবির একটি তুলনা দেওয়া হল।

Copy of Horizontal Image Comparison (5).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ছাত্র আন্দোলনের ছবিকে সম্পাদিত করে রাজনৈতিক রং চড়িয়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ছাত্র আন্দোলনের ছবিকে সম্পাদিত করে রাজনৈতিক রং চড়িয়ে ভুয়ো খরব ছড়ানো হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: Altered

Leave a Reply

Your email address will not be published.