অপ্রাসঙ্গিক ছবিকে মুরাদ হাসান দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে

False Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, দুবাই বিমানবন্দরে সাবেক তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান শুয়ে রয়েছেন। ছবিতে দেখা যাচ্ছে, একটি ট্রলি ব্যাগের পাশে একজন ব্যক্তি কালো টুপি দিয়ে মুখ ঢেকে মেঝের ওপরে শুয়ে রয়েছেন। দাবি করা হচ্ছে এই ব্যক্তি হলে মুরাদ হাসান। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “মুরাদ সাহেব — বাহাদুরি কোথায় গেল? দুবাই এয়ারপোর্টে টাকলা মুরাদ যখন ঘুমাচ্ছিল।“ পোস্টে ৮৯২টি লাইক রয়েছে এবং ১ হাজার বার শেয়ার হয়েছে।  

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। মেঝেতে শুয়ে থাকা ব্যক্তির স্টক ছবিকে মুরাদ হাসান দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

Claim Murad.png
ফেসবুক পোস্ট আর্কাইভ

উল্লেখ্য, অশালীন মন্তব্য করার জেরে মোঃ মুরাদ হাসানকে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করতে হয়। এরপর বৃহস্পতিবার দেশ ছেড়ে তিনি বিমানবন্দরে যান। খবর অনুযায়ী তিনি দুবাই হয়ে কানাডা যাচ্ছিলেন। এরপর তার তিনদিনের মধ্যে, রবিবার, মোঃ মুরাদ বাংলাদেশে ফেরত আসেন। বিস্তারিত জানুন। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগল সহ একাধিক সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। Consglobe নামে একটি ওয়েবসাইটের ২০১৮ সালের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাওয়া যায় যেখানে এটিকে রিপ্রেসেন্টেটিভ ইমেজ হিসেবে ব্যবহার করা হয়েছে। 

18439609-c7cba6fc9ecb0c8aaea7777dfd903253.png
প্রতিবেদন আর্কাইভ

বিস্তারিত অনুসন্ধান করে স্টক ছবির সংস্থা শাটারস্টক-এর ওয়েবসাইটে ভাইরাল ছবিকে দেখতে পাই। ছবির কৃতিত্ব দেওয়া হয়েছে চান্যানুছ ওয়ান্নাসিনলাপিন (Chanyanuch Wannasinlapin) নামে একজন কন্ট্রিবিউটারকে। ছবির বিবরণে লেখা রয়েছে, ফ্লাইট লেট করায় একজন ব্যক্তি বিমানবন্দরের মেঝেতে শুয়ে রয়েছেন। 

এখানে বলে রাখা ভালো, শাটারস্টক ছাড়াও একাধিক স্টক ইমেজ সংস্থাগুলি বিভিন্ন বিষয়ের ওপর তোলা ছবি সংগ্রহ করে রাখে। পরে বিভিন্ন সংবাদমাধ্যম বা ওয়েবসাইট ওই ছবিগুলিকে রিপ্রেসেন্টেটিভ ইমেজ হিসেবে ব্যবহার করার জন্য কিনে নেন। এটিও তেমনই একটি ছবি যা পরিবহন বা ভ্রমন সংক্রান্ত প্রতিবেদনে ব্যবহার করা হয়। 

18440358-6904171456a786fd050dbe1b7086b764.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মেঝেতে শুয়ে থাকা ব্যক্তির স্টক ছবিকে মুরাদ হাসান দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:অপ্রাসঙ্গিক ছবিকে মুরাদ হাসান দাবি করে ভুয়া পোস্ট ভাইরাল করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.