না, নবীকে কটূক্তি করার জন্য মারা হয়নি তসলিমা নাসরিনকে

International Partly False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ভুয়া পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, নবী মুহাম্মদকে অপমান করার জন্য তসলিমা নাসরিনকে জুতা পেটা করা হল। ছবিতে দেখা যাচ্ছে তসলিমা নাসরিন পেছনে দাড়িয়ে আছে এবং একজন লোক তাকে মারের হাত থেকে বাঁচানোর চেষ্টা করছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এবার ভারতে ও জুতাপেটা তাসলিমা নাসরিনকে মহানবী (স.)-কে নিয়ে বাজে মন্তব্য করায় এবার ভারতে তাসলিমা নাসরিনকে জুতাপেটা করল জনতা!”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং বিভ্রান্তিকর। ২০০৭ সালের ভারতের একটা ঘটনাকে অসঙ্গত দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

Taslima.png
ফেসবুক আর্কাইভ
Taslima claim.png
ফেসবুকআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির তথ্য যাচাই করতে দেখতে পাই বাংলাদেশী লেখিকা তসলিমা নাসরিন ভারতে বেশ কয়েকবার হামলার শিকার হয়েছেন। 

কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ২০০৭ সালে ভারতের হায়দ্রাবাদে একটি বইয়ের মোড়ক উন্মেচনের সময় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) নামে একটি রাজনৈতিক দলের সমর্থকরা এই লেখিকার দিকে জুতা ছুঁড়ে মারতে শুরু করে। 

Taslima proof.png
প্রতিবেদন আর্কাইভ

এরপর ফের ২০১৭ সালের ওই একই দলের সমর্থকরা ভারতের মহারাষ্ট্রে তার বিরুদ্ধে বিক্ষোভ দেখায়। অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম)-এর শত শত কর্মী বিমানবন্দরের বাইরে জড়ো হয়ে ‘তসলিমা গো ব্যাক’ শ্লোগান দিতে থাকেন। তদের বক্তব্য ছিল, ইসলাম-বিরোধী লেখিকা তসলিমা নাসরিনকে কিছুতেই আওরঙ্গাবাদ শহরে পা রাখতে দেওয়া হবে না।

এছাড়া বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে আমরা এমন কোনও খবর খুঁজে পাইনি যেখানে বলা হয়েছে যে নবী মুহাম্মদকে কটূক্তি করার জন্য তসলিমা নাসরিনকে জুতা পেটা করা হয়। এবং সম্প্রতিতেও এই লেখিকার ওপর হামলার কোনও ঘটনা ঘটেনি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ভারতের পুরনো ঘটনাকে অপ্রাসঙ্গিক দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:না, নবীকে কটূক্তি করার জন্য মারা হয়নি তসলিমা নাসরিনকে

Fact Check By: Rahul A 

Result: Partly False

Leave a Reply

Your email address will not be published.