৩০ থেকে মার্চ খুলে দেওয়া হবে দেশের সমস্ত স্কুল-কলেজ

False Social

সোশ্যাল মিডিয়ায় ভুয়া পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ৩০ মে ২০২১ পর্যন্ত বন্ধ থাকবে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। পোস্টে লেখা রয়েছে, “ব্রেকিং নিউজঃ আগামী ৩০ মে’ ২০২১ পর্যন্ত স্কুল কলেজ বন্ধ থাকবে।“

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ৩০ মার্চ থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান আগামী খুলে দেয়া হবে। 

Claim 1.png
ফেসবুকআর্কাইভ
Claim 2.png

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা গুগলে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে সংবাদমাধ্যম ‘দৈনিক ইত্তেফাক’র একটি প্রতিবেদন থেকে জানতে পারি, শিক্ষামন্ত্রী জানিয়েছেন ৩০ মার্চ থেকে খুলে দেওয়া হবে সব স্কুল-কলেজ। এই প্রতিবেদন অনুযায়ী ডঃ দীপু মনি জানিয়েছেন, “গত এক বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ইতিমধ্যে শিক্ষার্থীদের অনেক ক্ষতি হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে উঠতে এ বছর ছুটি কিছুটা কমানো হবে।“

Scool.png
প্রতিবেদনআর্কাইভ

এছাড়া কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই বাংলাদেশ শিক্ষামন্ত্রকের অফিসিয়াল ফেসবুক হ্যান্ডেল থেকে একটি পোস্ট শেয়ার করে জানানো হয়েছে ৩০ মার্চ থেকে খুলছে সব স্কুল-কলেজ।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ৩০ মার্চ থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান আগামী খুলে দেয়া হবে।

Avatar

Title:৩০ থেকে মার্চ খুলে দেওয়া হবে দেশের সমস্ত স্কুল-কলেজ

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *