২০১৭ সালের ভারতের একটি প্রকল্পকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, বিধবাকে বিয়ে করলেই সরকার থেকে পাবে ২ লাখ টাকা। ডেইলি বুলেটিন নামে একটি পেজ থেকে একটি প্রতিবেদন শেয়ার করে এই ভুয়ো দাবি করা হচ্ছে। পোস্টের ক্যাপশনে যা লেখা রয়েছে প্রতিবেদনে শিরোনামেও একই কথা লেখা রয়েছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ভারতের মধ্যপ্রদেশ সরকার ২০১৭ সালে একটি প্রকল্প জারি করে জানায় কোনও বিধবা মহিলাকে বিবাহ করলে তাকে ২ লক্ষ টাকা দেওয়া হবে। ভারতের এই খবরকে বিভ্রান্তিকর শিরোনামের সাথে শেয়ার করা হচ্ছে। 

widow.png
ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই

প্রতিবেদনটি পড়ে আমরা দেখতে পাই সেখানে কিছু সঠিক তথ্য দেওয়া হলেও অনেক কিছু ভুল লেখা হয়েছে। যেমন, ভারতের মধ্যপ্রদেশের সরকার ২০১৭ সালে এই প্রকল্পটি চালু করেছিল তা কোথাও উল্ল্যেখ করা নয়। স্বাভাবিকভাবেই পাঠকদের মনে হচ্ছে এটি সম্প্রতির ঘটনা। তাছাড়া শিরোনাম বিভ্রান্তিকর হওয়ায় অনেকেই এটিকে বাংলাদেশের ঘটনাও বলে মনে করেছেন। 

এই বিষয়ে আরও জানতে কিওয়ার্ড সার্চ করে ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার পত্রিকা’র ২০১৭ সালের একটি প্রতিবেদনে এই প্রকল্পের উল্লেখ পাই। এই প্রতিবেদন অনুযায়ী,
বিধবা বিবাহে যুবসমাজকে উৎসাহিত করার লক্ষ্যে এক অভিনব পরিকল্পনা করেছে মধ্যপ্রদেশ সরকার। গত বছর সুপ্রিম কোর্ট বিধবা বিবাহে দেশের তরুণদের উৎসাহিত করার জন্য কেন্দ্রকে নীতি নির্ধারণের নির্দেশে দেয়। কিন্তু তার আগেই শীর্ষ আদালতের নির্দেশ মতোই বিধবা বিবাহ নিয়ে আগ্রহ জাগাতে সরকারের তরফে ২ লক্ষ টাকা উপহার দেওয়ার কথা ঘোষণা করে মধ্যপ্রদেশ সরকার।

Widow marry 2 lakh.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ ভারতের সর্ববৃহৎ ইংরেজি সংবাদমাধ্যম ‘টাইমস অফ ইন্ডিয়া’র ২০১৭ সালের একটি প্রতিবেদনে এই খবরটি দেখতে পাই। 

Toi widow marry mp.png
প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। বিধবা বিবাহে যুবসমাজকে উৎসাহিত করার লক্ষ্যে ভারতের মধ্যপ্রদেশ সরকার ২০১৭ সালে একটি প্রকল্প জারি করে জানায় কোনও বিধবা মহিলাকে বিবাহ করলে তাকে ২ লক্ষ টাকা দেওয়া হবে। ভারতের এই খবরকে বিভ্রান্তিকর শিরোনামের সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০১৭ সালের ভারতের একটি প্রকল্পকে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.