না, বঙ্গবন্ধুর ছবি লাগিয়ে জুতো তৈরি করেনি ভারত

False Social

সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্পাদিত ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, মুজিবুর রহমানকে অপমান করে জুতোয় বঙ্গবন্ধুর ছবি লাগিয়ে জুতো তৈরি করছে ভারত। পোস্টে মোট দুটি ছবি দেওয়া রয়েছে, তার মধ্যে একটিতে বঙ্গবন্ধুর মুখ লাগানো জুতোর ছবি রয়েছে এবং অন্যটিতে প্রসঙ্গহীন একটি রাস্তার ছবি আছে। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,
অতি ভক্তি চোরের লক্ষণ কি লিখবো লিখার ভাষা হাড়িয়ে ফেলেছি আমরা বঙ্গবন্দু মুজিব কে সম্মান করি রাখি তারে বুকে ভাস্কর্যের বিরুদ্ধে কথা বলার কারনে কত কথা শুনতে হলো আলেম সমাজ কে। আমি বলি কৈ সেই অসব্য বধির প্রতিবাদি সমাজ।বঙ্গবন্ধুর ছবি জুতায় লাগিয়ে ঘুরছে। আজ প্রতিবাদ হয়না কেন? কৈ সেই কুলাঙ্গাররা। কেন টকশো হয়না? কেন প্রতিবাদ হয়না? এটাই বঙ্গবন্ধুর প্রতি কি ভালোবাসা? জনতে চাই হে সভ্য সমাজ?

তথ্য যাচাই করে যাচাই আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। সাধারণ একটি জুতোর ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে। 

Made in India shoe.png
ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই

ছবিটি দেখেই আমরা বুঝতে পারি জুতোর ছবিটি সম্পাদিত। রিভার্স ইমেজ সার্চ করতেই খুব সহজেই আসল ছবির অনুসন্ধান পেয়ে যাই। একটি ই-কমার্স সাইটে ছবিটি দেখতে পাওয়া যায় যেখানে সুধু সাদা জুতোর ছবি রয়েছে এবং বঙ্গবন্ধুর ছবি বা ‘মেড ইন ইন্ডিয়া’ লেখা নেই।

Shoe.png
ই-কমার্স সাইট আর্কাইভ 

এছাড়া আরও একটি কয়েকটি ই-কমার্স সাইটেচ এই জুতোটিকে দেখতে পেই। এরপর আসল ছবি ও সম্পাদিত ছবি পাশাপাশি তুলনা করে ব্যাপারটি আরও স্পষ্ট হয়ে যায়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। সাধারণ একটি জুতোর ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:না, বঙ্গবন্ধুর ছবি লাগিয়ে জুতো তৈরি করেনি ভারত

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.