মেহেরপুরে বাজেয়াপ্ত অবৈধ গাঁজা বাগানের ছবিকে সম্পাদিত করে ভুয়া পোস্ট ভাইরাল

Altered Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, আওয়ামী লীগ কর্মীদের জন্য বঙ্গবন্ধুর নামে গাঁজার খামার রয়েছে বাংলাদেশে। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে একটি গাঁজার বাগানে পুলিশ সহ কয়েকজন লোক দাড়িয়ে রয়েছে। বাগানের মধ্যে একটি সাইন বোর্ড রয়েছে যার ওপরে লেখা রয়েছে, “বঙ্গবন্ধু গাঁজার খামার এখানে আওয়ামীলীগের অঙ্গ সহযোগী সংগঠনের সকল নেতাকর্মীদের জন্য বৈধ গাঁজা চাষ করা হয়।“

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “গাঁজাও এবার বৈধতা পাবে। বঙ্গবন্ধু গাঁজার খামার..! এখানে আওয়ামীলীগের অঙ্গ সহযোগী সংগঠনের সকল নেতাকর্মীদের জন্য বৈধ গাঁজা চাষ করা হয়।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বানোয়াট। পুলিশের বাজেয়াপ্ত করা মেহেরপুরের একটি গাঁজার বাগানের ছবিকে সম্পাদিত করে বঙ্গবন্ধুর নামের সাইনবোর্ড লাগিয়ে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

Claim Bangabandhu.png
ফেসবুক পোস্ট আর্কাইভ
download - 2021-09-27T125206.883.png

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে সংবাদ মাধ্যম ‘বার্তা ২৪’-এর ২০২০ সালের ৩০ জুলাই তারিখের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই। ভাইরাল ছবিটি আসলে মেহেরপুরে ১৫ কাঠা জমি জুড়ে থাকা একটি অবৈধ গাঁজা বাগানের ছবি এবং সেখানে কোনও সাইনবোর্ড নেই। গত বছর ২৯ জুলাই অভিযান চালিয়ে পুলিশ ১৭০টি গাঁজার গাছ বাজেয়াপ্ত করে। 

download - 2021-09-27T130343.318.png
প্রতিবেদনআর্কাইভ

সংবাদ মাধ্যম ‘আরটিভি অনলাইন’-এর ২০২০ সালের ৩০ জুলাইয়ের একটি প্রতিবেদনেও একই ঘটনার বর্ণনা পাওয়া যায়। ‘এনটিভি নিউজ’-এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে এই ঘটনার একটি ৩ মিনিট ১১ সেকেন্ডের ভিডিও উপস্থাপনা খুঁজে পাওয়া যায়। এই বিষয়ে পুলিশ জানায়, দুলাল হোসেন নামে একজন মাদক ব্যবসায়ী গোপনে এই অবৈধ কাজ চালাচ্ছিল। পুলিশ তাকে গ্রেফতার করেছে।

নিচে আসল ছবি এবং সম্পাদিত ছবির একটি তুলনা দেওয়া হল। 

239875031_371846514642816_7971343118314209651_n.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পুলিশের বাজেয়াপ্ত করা মেহেরপুরের একটি গাঁজার বাগানের ছবিকে সম্পাদিত করে ভুয়া দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:মেহেরপুরে বাজেয়াপ্ত অবৈধ গাঁজা বাগানের ছবিকে সম্পাদিত করে ভুয়া পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Altered

Leave a Reply

Your email address will not be published.