ভারতের পরাজয়ে ভাংড়া নাচ প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটারদের ? জানুন ভিডিওর সত্যতা 

False Sports

আইসিসি ওডিআই বিশ্বকাপ ২০২৩-এর ফাইনালে ভারতের পরাজয়ের পর থেকে বাংলাদেশি ক্রিকেট ভক্তদের একাংশ সোশ্যাল মিডিয়াই নিজেদের খুশি, আনন্দ প্রকাশ করেছে। যার ফলে ভারত-বাংলাদেশ ক্রিকেট ভক্তদের মাঝে মন কষাকষির পরিবেশ তৈরি হয়েছে। পাকিস্তানি প্রাক্তন ক্রিকেটারদের একটি ভিডিও শেয়ার করে দাবি হচ্ছে, ফাইনালে ভারতের পরাজয়ে উল্লাস করছেন পাকিস্তানি প্রাক্তন ক্রিকেটাররা। পোস্টের ভিডিওতে কোন এক স্টুডিওর মধ্যে পাকিস্তানের সাবেক খেলোয়াড় ওয়াসিম আকরাম, মিসবাহ, সোয়েব মালিক, ওয়াকার ইউনুসকে ভাংড়া নাচ করতে দেখা যাচ্ছে। 

ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে,”ভারতের হার পাকিস্তানের তারকাদের আনন্দ উল্লাস।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি পোস্টের দাবিটি বিভ্রান্তিকর। ভিডিওটি পুরনো, আইসিসি ওডিআই বিশ্বকাপের সাথে সম্পর্কিত নয়। 

 ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে বিশ্বকাপ ফাইনালে ভারতের পরাজয়ে পাকিস্তানি ক্রিকেটারদের উল্লাস প্রকাশ করা নিয়ে কোন খবর পাওয়া যায়না। পাকিস্তানের প্রাক্তন খেলোয়াড়রা যদি উল্লাস প্রকাশ করেই থাকতো তাহলে নিশ্চয় তা কোন না কোন সংবাদমাধ্যমে প্রকাশ পেত। কিন্তু কোন সংবাদ প্রতিবেদনেই এই খবরের অনুপস্থিতি থেকে আন্দাজ হয় যে ভিডিওটি বিভ্রান্তিকর।   

ভিডিওর আসল উৎস খুঁজতে ভিডিওর কিফ্রেম গুলোকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে, হুবহু এই ভিডিওটি ‘A Sports’ নামের ইউটিউব চ্যানেলে পেয়ে যায়। ভিডিওটি ৯ নভেম্ব্র,২০২২, তারিখে আপলোড করা হয়েছে এবং শীর্ষকে লেখা হয়েছে,” হ্যাঁ! আমরা ফাইনালে 🎉🎉🎉!!! কিছু ভাংড়ার সময় এবং নয় বা আর কেন!” 

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এর সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে গিয়েছিল পাকিস্তান দল। ফাইনালে যাওয়ার আনন্দে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম আকরাম, সোয়েব মালিক, ওয়াকার ইউনুস ‘দি প্যাবিলিয়ন’ নামের শোয়ে ভাংড়া নাচ করেছিলেন। 

ওডিআই বিশ্বকাপের ফাইনালে ভারতের পরাজয়ের পর ম্যাচ বিশ্লেষণ নিয়ে একটি এপিসোড সম্প্রচারিত করা হয় যেখানে উপস্থিত ছিলেন ওয়াসিম আকরাম, মিসবাহ উল হক, মইন খান, সোয়েব মালিক, তাদের কোন উল্লাস প্রকাশ করতে দেখা যায়নি। 

অর্থাৎ, প্রমানিত হয় যে, প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটারদের উল্লাস করার ভিডিওটি ওডিআই বিশ্বকাপের ফাইনালে ভারতের পরাজয়ের সাথে সম্পর্কিত নয়।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেণ্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। অপ্রাসঙ্গিক ভিডিওকে ভারতের পরাজয়ে পাকিস্তানি ক্রিকেটারদের উল্লাস প্রকাশ দাবিতে শেয়ার করা হয়েছে।  

Avatar

Title:ভারতের পরাজয়ে ভাংড়া নাচ প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটারদের ? জানুন ভিডিওর সত্যতা

Written By: Nasim Akhtar 

Result: False

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *