কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছে এই ইরানি ছবি? জানুন সত্যতা

False International

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, কান ফিল্ম ফেস্টিভালে পুরস্কার পেল ৫ মিনিটের ইরানি ছবি। পোস্টে ৫ মিনিট ২২ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে অনেকগুলি লোক একটি থিয়েটারে বসে একটি নাটক দেখছেন। দর্শকরা নাটক দেখে ভাবুক হয়ে পড়ছেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “৫ মিনিটের ইরানি মুভি। এবার কানে সেরা হয়েছে।”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়া এবং বিভ্রান্তিকর। ২০১৯ সালের একটি নাটকের ভিডিওকে কান পুরস্কারপ্রাপ্ত ইরানি ছবি দাবি করে ভুয়া পোস্ট শেয়ার করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

প্রথমে আমরা বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে খুঁজে দেখার চেষ্টা করি এই বছরের কান চলচ্চিত্র উৎসবে কোনও ইরানি ছবি পুরস্কার পেয়েছে কিনা। ফলাফলে ইরানি ছবির পুরস্কার পাওয়ার কোনও খবর পাওয়া যায় না। 

এরপর আমরা কান ফিল্ম ফেস্টিভালের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই বছরের চলচ্চিত্র উৎসবের পুরস্কারপ্রাপ্ত ছবিগুলির তালিকা খুঁজে বের করি। এই তালিকায় কোনও ইরানি ছবির নাম পাওয়া যায় না। এর থেকে স্পষ্ট হয়ে যায় এই বছরের কান চলচ্চিত্রে এই ইরানি ছবির পুরস্কার পাওয়ার খবরটি ভুয়া। 

এরপর আমরা ভাইরাল ভিডিওর উৎস খোঁজার চেষ্টা করি। ভিডিওটি ভালোভাবে পর্যবেক্ষণ করে দেখি। ভিডিওর ওপরে ডানদিকে কোনে ‘Zor’ লেখা রয়েছে। আমরা এই সূত্র নিয়ে বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করে এবং ‘Zor Tv’ নামের একটি ইউটিউব চ্যানেল খুঁজে পাই। ভিডিওটি ২০১৯ সালের ৭ ডিসেম্বর তারিখে এই ভিডিওটি আপলোড করা হয়। ভিডিওর শীর্ষকে উজবেক ভাষায় লেখা রয়েছে অভিজাত- বাবা…। এটি একটি নাটক যা থিয়েটারে পরিবেশন করা হয়। নাটকটি দেখে দর্শকরা ভাবুক হয়ে পড়ে। 

উপরোক্ত সমস্ত তথ্য এবং প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় যে ভাইরাল ভিডিওটি কান পুরস্কারপ্রাপ্ত কোনও ইরানি ছবি নেই। এটি একটি নাটকের ভিডিও। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৯ সালের একটি নাটকের ভিডিওকে কান পুরস্কারপ্রাপ্ত ইরানি ছবি দাবি করে ভুয়া পোস্ট শেয়ার করা হচ্ছে।   

Avatar

Title:কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছে এই ইরানি ছবি? জানুন সত্যতা

Fact Check By: Rahul A 

Result: False

Leave a Reply

Your email address will not be published.